গর্ভাবস্থায় যে ফলগুলো খাবেন না

author-image
Harmeet
New Update
গর্ভাবস্থায় যে ফলগুলো খাবেন না

নিজস্ব সংবাদদাতাঃ  প্রেগন্যান্সি বা গর্ভাবস্থা হলো নারীদের জন্য গুরুত্বপূর্ণ সময়। প্রেগন্যান্সির সময় ফল ও শাকসবজি খাওয়ার গুরুত্ব খুব বেশি। কিন্তু এসময় কিছু ফল ও শাকসবজি এড়িয়ে চলাই ভালো। গর্ভবতী নারীদের যেসব ফল খাওয়া উচিত নয় চলুন জেনে নেয়া যাক-



তেঁতুল





 

প্রেগনেন্সির সময় টকজাতীয় কিছু খেতে সব মায়েরই ভালো লাগে। আর টক মানেই মাথায় প্রথমে আসে তেঁতুলের কথা। কিন্তু মনে রাখতে হবে যে, তেঁতুল খেলে ভালোর থেকে খারাপই বেশি হয়। তেঁতুলে থাকে ভিটামিন সি, যা প্রোজেস্টেরন উৎপাদনে বাধা দেয়। অন্তঃসত্ত্বার শরীরে প্রোজেস্টেরন কম থাকলে গর্ভপাত হতে পারে। তাই তেঁতুল থেকে সব হবু মা দূরে থাকুন।



কলা



ক্ষতিকর ফলের তালিকায় কলা দেখে অনেকেই অবাক হবেন। এমনিতে গর্ভবস্থায় কলা খেতে কোনো সমস্যা নেই কিন্তু কিছু ক্ষেত্রে এই ফল মারাত্মক হতে পারে। যাদের অ্যালার্জি বা ডায়াবেটিস আছে তাদের গর্ভবস্থায় কলা না খাওয়াই ভালো।



তরমুজ



সাধারণত তরমুজ স্বাস্থ্যের পক্ষে উপকারী। এটি আমাদের শরীরে পানির ঘাটতি পূরণ করে। দেহ থেকে সমস্ত বিষাক্ত পদার্থ বের করে দিতে সক্ষম ও শরীরে এনার্জি বাড়ায়। তবে গর্ভাবস্থায় তরমুজ খেলে শিশুর ক্ষতি হতে পারে। এছাড়া অতিরিক্ত তরমুজ খেলে অন্তঃসত্ত্বার রক্তে গ্লুকোজ লেভেল বেড়ে যেতে পারে।



আনারস



আনারস আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী হলেও এর থেকে অন্তঃসত্ত্বাদের দূরে থাকাই ভালো। কারণ আনারসে উপস্থিত ব্রোমেলাইন নামের উৎসেচক গর্ভপাতের সম্ভাবনা বাড়িয়ে দেয় এবং নির্দিষ্ট সময়ের আগেই প্রসব হয়ে যেতে পারে। গর্ভধারণের প্রথম তিন মাস এই ফলটি না খাওয়াই ভালো। পরে চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারেন। তবে সবথেকে ভালো হয় যদি হবু মা গোটা প্রেগনেন্সি পিরিয়ডে আনারস থেকে দূরে থাকেন। অত্যাধিক আনারস খেলে ডায়রিয়া, ডিহাইড্রেশন হতে পারে।



আঙুর



গর্ভাবস্থায় যেকোনো ধরনের আঙুর এড়ানোই ভালো, সে সবুজ হোক বা কালো। আঙুরের মধ্যে থাকা রেজভেরট্রোল গর্ভবতী নারীদের জন্য বিষাক্ত হতে পারে। এছাড়া আঙুর আম্লিক প্রকৃতির হওয়ায় এটি গর্ভস্থ শিশু ও মায়ের জন্য ক্ষতিকর হতে পারে।



পেঁপে



গর্ভাবস্থায় কাঁচা পেপে একেবারেই খাবেন না। কাঁচা পেপে খেলে নির্দিষ্ট সময়ের আগেই প্রসব হয়ে যেতে পারে। পেঁপেতে থাকা পেপ্সিন ও প্যাপাইন ভ্রূণের ক্ষতি করে। পেঁপে দেহের তাপমাত্রাও বাড়িয়ে তুলতে পারে, যা গর্ভবতীদের জন্য ভালো নয়। আবার পেঁপের ল্যাটেক্স গর্ভপাতের সম্ভাবনা বাড়িয়ে দেয়।