কেন কানাডা মাধ্যমিক-পরবর্তী শিক্ষার জন্য শীর্ষ গন্তব্য?

author-image
Harmeet
New Update
কেন কানাডা মাধ্যমিক-পরবর্তী শিক্ষার জন্য শীর্ষ গন্তব্য?

নিজস্ব সংবাদদাতাঃ  একটি নতুন সমীক্ষায় দেখা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউকে এবং অস্ট্রেলিয়ার চেয়ে সারা বিশ্বের শিক্ষার্থীরা কানাডা মাধ্যমিক-পরবর্তী শিক্ষার ক্ষেত্রে এগিয়ে।



২৭ আগস্ট থেকে ২০২১ সালের ১০ সেপ্টেম্বরের মধ্যে ৫৫টি দেশের ৩,৬৫০ জন ছাত্রছাত্রী  এই অনলাইন সমীক্ষায় দেখেছেন  এক-তৃতীয়াংশেরও বেশি শিক্ষার্থী বা ৩৯ শতাংশ কানাডাকে মাধ্যমিক পরবর্তী  শিক্ষার জন্য তাদের শীর্ষ পছন্দ হিসেবে মূল্যায়ন করেছে।



মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউকে, উভয়ই ১৭ শতাংশে, অস্ট্রেলিয়া ১৬ শতাংশে পিছিয়ে রয়েছে।  শিক্ষার্থীদের মধ্যে ৬৯ শতাংশ আরও বলেছে যে কানাডা তাদের "সর্বাধিক বিবেচিত" অধ্যয়নের গন্তব্য, যেখানে ৪৮ শতাংশ নিয়ে ইউকে দ্বিতীয় এবং অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র ৪৬ শতাংশের সাথে তৃতীয় স্থানে রয়েছে। 



যারা কানাডাকে শীর্ষ বিকল্প হিসেবে বেছে নিয়েছেন, তাদের মধ্যে ৭২ শতাংশ বলেছেন যে তারা অধ্যয়ন ছাড়া আংশিক সময়ের জন্য কাজ করার ক্ষমতাকে অগ্রাধিকার দেন, ৬৬ শতাংশ টিউশন ফি-এর সাশ্রয়ী মূল্যকে অগ্রাধিকার দেন এবং ৬৪ শতাংশ জীবনযাত্রার ব্যয়কে অগ্রাধিকার দেন।



 আন্তর্জাতিক শিক্ষার্থীদের ৮০ শতাংশেরও বেশি বলছে যে তারা বিদেশে মাধ্যমিক-পরবর্তী স্কুল বিকল্পগুলিতে মনোনিবেশ করছে, অন্যদিকে ১৮ শতাংশ বলেছে যে যতক্ষণ পর্যন্ত অন-ক্যাম্পাস শেখার জন্য একটি পথ সরবরাহ করা হয়েছে ততক্ষণ তারা অনলাইনে শিক্ষাগ্রহণে  স্বাচ্ছন্দ্যবোধ করছে।  মাত্র ১০ শতাংশ বলেছেন যে তারা একটি সম্পূর্ণ অনলাইন প্রোগ্রাম সম্পূর্ণ করার জন্য তাদের দেশে থাকার কথা বিবেচনা করবেন। যদিও বিদেশে অধ্যয়নের অনেক সুযোগ আন্তর্জাতিক ভ্রমণ বিধিনিষেধের সাথে কানাডায় করোনা মহামারীর  সময় ভেস্তে যায়, কারণ করোনার ভ্যাকসিনের বিশ্বব্যাপী রোলআউট অব্যাহত রয়েছে এবং ভ্যাকসিনের আদেশ কার্যকর করা হয়েছে।