ভালোবাসার টান ধরে রাখতে নতুন বছরে নতুন করে ঝালিয়ে নিন আপনাদের সম্পর্ক

author-image
Harmeet
New Update
ভালোবাসার টান ধরে রাখতে নতুন বছরে নতুন করে ঝালিয়ে নিন আপনাদের সম্পর্ক

নিজস্ব সংবাদদাতাঃ 

পয়েন্ট 1. তর্ক করা সুস্থ সম্পর্কের লক্ষণ

অনেকেই মনে করেন কথা কাটাকাটি মানেই সম্পর্কের অবনতি। এ ধারণা কিন্তু পুরোপুরি ঠিক নয়। নানা বিষয়ে মতের অমিল হওয়াটা খুবই স্বাভাবিক এবং তা নিয়ে তর্কবিতর্ক হওয়াও মোটেই খারাপ কিছু নয়। তাতে আপনারা পরস্পরের দৃষ্টিভঙ্গি আরও ভালোভাবে বুঝতে পারেন এবং সেই মতো সম্পর্কটা আরও সুস্থ করে তোলার সুযোগ পান।



পয়েন্ট 2. রাতে শুতে যাওয়ার আগে ঝগড়া মিটিয়ে ফেলা উচিত

একদম ঠিক। রাগ বা ক্ষোভ দিনের পর দিন মনের মধ্যে পুষে রাখা কোনও কাজের কথা নয়। তাতে শরীর আর মন, দুইই খারাপ হয়ে যায়। তাই আপনাদের মধ্যে যত গুরুতর ঝগড়াই হয়ে থাকুক না কেন, চেষ্টা করুন সেটা ওই দিনই মিটিয়ে নেওয়ার। তাতে পরের দিনটা নতুনভাবে শুরু করতে পারবেন।



পয়েন্ট 3. ক্ষমা চাওয়া মানেই ছোট হয়ে যাওয়া নয়

সম্পর্ক সুস্থ রাখার অন্যতম শর্ত হল, দরকারে ক্ষমা চাওয়া। আপনি যদি কোনও ভুল করে থাকেন, কোনও খারাপ কথা বলে থাকেন, তা হলে তার দায় স্বীকার করে ক্ষমা চেয়ে নিন। ভুল স্বীকার করলে বা ক্ষমা চাইলে আপনি ছোট হয়ে যাবেন না।



পয়েন্ট 4. নিজেকে প্রকাশ করুন

মনের কথা মনে চেপে রাখবেন না। অনুভূতিগুলো স্পষ্টভাবে জানান। মুখে বলতে অসুবিধে হলে চিঠিতে লিখে দিন। ভালোবাসা, রাগ, অভিমান, যা-ই হোক না কেন, আপনি সে কথা প্রকাশ করলে অপর পক্ষও সুযোগ পাবেন সমস্যা মিটিয়ে নেওয়ার।



পয়েন্ট 5. একসঙ্গে ছুটি কাটান

যে সব দম্পতি একসঙ্গে ছুটি কাটান, তাঁদের সম্পর্কটাও সুন্দর থাকে। পরিচিত বাড়ির চার দেওয়ালের বাইরে বেরিয়ে অন্য কোথাও কিছুদিন কাটালে সেই নতুন পরিবেশের প্রভাবটা সম্পর্কের উপরে পড়ে এবং সম্পর্ক তরতাজা, নতুন হয়ে ওঠে। তাই এই নতুন বছরে সম্ভব হলেই বেরিয়ে পড়ুন, বেড়াতে যান কাছে বা দূরে। তাতে অক্সিজেন পাবে আপনাদের সম্পর্কটাই।