সাংবাদিকদের প্রশিক্ষনের জন্য ঢাকায় 'রিপোর্টার্স ফোরাম' এর প্রতিষ্ঠা

author-image
Harmeet
New Update
সাংবাদিকদের প্রশিক্ষনের জন্য  ঢাকায়  'রিপোর্টার্স ফোরাম' এর প্রতিষ্ঠা

হাবিবুর রহমান, ঢাকাঃ বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সাংবাদিকরা নিজেদের জীবন রক্ষা করে পেশাগত দায়িত্ব পালন করবে। শুধু বাংলাদেশ নয়, বিদেশি বিভিন্ন সংস্থার কর্মকর্তারা দুর্যোগ ব্যবস্থাপনা রিপোর্টার্স ফোরামের সদস্যদের প্রশিক্ষণ দেবে। সাংবাদিকদের প্রশিক্ষিত করে গড়ে তোলা হবে, কীভাবে নিজেকে বাঁচিয়ে সংবাদ সংগ্রহ করে দর্শকদের সামনে তুলে ধরা হয়। তারই অংশ হিসেবে বাংলাদেশে এই প্রথম গঠন করা হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা রিপোর্টার্স ফোরাম নামে সাংবাদিকদের একটি সংগঠন।

শুক্রবার ঢাকায় একটি হোটেলে দুর্যোগ ব্যবস্থাপনা 'রিপোর্টার্স ফোরাম' নামে সংগঠনটি আনুষ্ঠানিকভাবে যাত্রা করেছে। সংগঠনের সভাপতি হিসেবে মনিরুজ্জামান উজ্জ্বল ও সাধারণ সম্পাদক আব্দুল লতিফ রানাকে সর্বসম্মতিক্রমে নির্বাচিত করা হয়েছে। সংগঠনটি পরিচালনার জন্য ১৭ সদস্যের একটি কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

তবে বিভিন্ন সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রশিক্ষণ নিয়েছেন এমন সাংবাদিকদের সমন্বয়ে এই সংগঠনটি যাত্রা করলো। বাংলাদেশে অগ্নিকাণ্ড, ঘূর্ণিঝড়, বিস্ফোরণ, জলোচ্ছ্বাস, বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সংবাদ সংগ্রহে সাংবাদিকদের নানা সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের কর্মীরা কীভাবে কাজ করেন, কী কাজ করেন তা জানতে প্রশিক্ষণ প্রয়োজন।