জম্মু-কাশ্মীরে অসাধ্য সাধন রেলের

author-image
Harmeet
New Update
জম্মু-কাশ্মীরে অসাধ্য সাধন রেলের

নিজস্ব সংবাদদাতাঃ লক্ষ্য জম্মু ও কাশ্মীরের জন্য একটি নির্ভরযোগ্য বিকল্প পরিবহন ব্যবস্থা প্রদান। সেই উদ্দেশ্যেই ৩২৬ কিলোমিটার রেলপথের পরিকল্পনা করেছিল ভারতীয় রেলওয়ের উত্তর রেলওয়ে (এনআর) জোন। জম্মু থেকে বারামুল্লা পর্যন্ত দীর্ঘ এই রেললাইন ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে কাশ্মীর উপত্যকাকে যুক্ত করেছে। মোট ৩২৬ কিলোমিটারের মধ্যে ২১৫ কিলোমিটারে কাজ শেষ। ইতিমধ্যেই এই রুটে ট্রেন চলছে। কাটরা-বানিহাল সেকশনের (১১১ কিমি) মধ্যবর্তী অংশ প্রসারণের কাজ চলছে। তবে এখানে প্রধান চ্যালেঞ্জ হিমালয় ভূতত্ত্ব। অত্যন্ত রুক্ষ এবং পাহাড়ি ভূখণ্ডে এত বেশি টানেল এবং সেতু নির্মাণ করা সবচেয়ে কঠিন। উত্তর রেলওয়ের জেনারেল ম্যানেজার আশুতোষ গাঙ্গাল জানালেন, ব্রিজ নম্বর ৩৯ কাটরা ও রিয়াসির মধ্যে অবস্থিত। রিয়াসি ইয়ার্ড স্টেশন এক কথায় একটি স্থাপত্য বিস্ময়। উঁচু, আয়তক্ষেত্রাকার, টেপার্ড ফাঁপা পায়ার প্রায় ৪৯০ মিটার বিস্তৃত। তার উপরেই অবস্থিত রিয়াসি স্টেশন ইয়ার্ড। প্রায় ৭,০০০ মিলিয়ন টন শক্তিবৃদ্ধিকারী ইস্পাত এবং ৬,৭০০ মিলিয়ন টন কাঠামোগত ইস্পাত ব্যবহার করা হয়েছে। কাটরা-রিয়াসির মধ্যে ৩৯ নম্বর মেগা সেতুর কাজ গত ২০ অক্টোবর শেষ হয়েছে। এটি নিঃসন্দেহে জম্মু ও কাশ্মীরে ইউএসবিআরএল প্রকল্পের একটি মাইলফলক। এই সেতুর দৈর্ঘ ৪৯০ মিটার এবং সেতুটি ১০৫ মিটার উচ্চতার কংক্রিটের পায়ারের উপর রয়েছে। সেতুর ৮ টি স্প্যান রয়েছে। এই সেতুর উপর রিয়াসি স্টেশন ইয়ার্ড বসানো হবে (মেইন লাইন +লুপ লাইন এবং উভয় পাশে প্ল্যাটফর্ম)। এই প্রকল্পের পরিকল্পনা ও নির্মাণে বিশ্বের সর্বাধিক উন্নত এবং আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। কাটরা-বানিহাল অংশটি রিয়াসি এবং রামবান জেলায় অবস্থিত। চেনাব এবং আঞ্জি সেতু ছাড়াও, এই বিভাগে আরও ৩৫টি ছোট-বড় সেতু রয়েছে। এখনও পর্যন্ত ২১টি সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে