টি টোয়েন্টি ফর্ম্যাটে ভারত-পাক মহারণে কারা করেছেন সর্বাধিক রান!

author-image
Harmeet
New Update
টি টোয়েন্টি ফর্ম্যাটে ভারত-পাক মহারণে কারা করেছেন সর্বাধিক রান!

নিজস্ব সংবাদদাতাঃ  টি -টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের প্রথম ম্যাচ পাকিস্তানের বিপক্ষে। সুপার ১২ রাউন্ডের গ্রুপ -২ এ, উভয় দল একে অপরের বিরুদ্ধে তাদের প্রথম ম্যাচ খেলবে। ২০০৭ সালে প্রথম টি -টোয়েন্টি বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত ভারত ও পাকিস্তানের মধ্যে ৫ টি ম্যাচ হয়েছে এবং প্রতিবারই ভারতীয় দল জিতেছে। অন্যদিকে, যদি আমরা এই ম্যাচে সবচেয়ে বেশি রান করার কথা বলি, তাহলে টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক বিরাট কোহলি শীর্ষে রয়েছেন। যাইহোক, কোহলি ছাড়া, সেরা ৫ তালিকায় কেবল একজন ভারতীয় ব্যাটসম্যান রয়েছেন।

ভারত-পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রান বিরাট কোহলির। ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে তিনটি ম্যাচে কোহলি ১৬৯ রান করেছেন। বিশেষ বিষয় হল এই সময়ে কোহলি একবারও আউট হননি। এই ৩ ইনিংসে তিনি দুটি অর্ধশতক করেছেন এবং ১৩০ এর স্ট্রাইক রেট রয়েছে। তিনবারই লক্ষ্য তাড়া করতে গিয়ে কোহলি টিম ইন্ডিয়াকে জয় এনে দেন।

ভারত-পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রাহকের দিক থেকে বিরাট কোহলির পরে দুই নম্বরে রয়েছেন শোয়েব মালিক। অভিজ্ঞ পাকিস্তানি অলরাউন্ডার ২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেও অনেক রান করতে পারেননি। ৫ ইনিংসে মালিকের ব্যাট থেকে মাত্র ১০০ রান আসে, যেখানে তার স্ট্রাইক রেট মাত্র ১০৭।

তিন নম্বরে রয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক, যিনি ভারতের বিপক্ষে মাত্র ২টি ম্যাচ খেলেছেন। এই দুটি ম্যাচই ২০০৭ সালে প্রথম বিশ্বকাপে খেলা হয়েছিল, যেখানে তিনি গ্রুপ পর্বের ম্যাচে একটি অর্ধশতক হাঁকিয়ে ম্যাচটি সমতায় বেঁধেছিলেন, যখন ফাইনালে ভারতের কাছ থেকে প্রায় শিরোপা ছিনিয়ে নিয়েছিলেন। ২ ইনিংসে, মিসবাহ ১৩১ এর স্ট্রাইক রেটে ৯৬ রান করেছিলেন।

পাকিস্তানের সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান উমর আকমল এই তালিকায় চার নম্বরে আছেন। উমর ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে টানা তিনটি ম্যাচ খেলেছেন, কিন্তু তার ব্যাট থেকে মাত্র ৮৬ রান আসে। তার স্ট্রাইক রেট ছিল ১১৮, কিন্তু সে একটিও হাফ সেঞ্চুরি করতে পারেনি।

প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর সেরা ৫ ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় ভারতীয়। ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে তিনটি ম্যাচে গম্ভীর পাকিস্তানের মুখোমুখি হয়েছিল, কিন্তু তার ব্যাট থেকে এসেছে মাত্র ৭৫ রান। বিশেষ বিষয় হল এই ৭৫ রান ২০০৭ বিশ্বকাপের ফাইনালে এসেছিল, যার ভিত্তিতে ভারত জিতেছিল। তবে বাকি দুই ম্যাচেও তিনি খাতা খুলতে পারেননি।