অ্যাপ্রেনটিস পদে প্রশিক্ষণ দেবে ভারতীয় রেল

author-image
Harmeet
New Update
অ্যাপ্রেনটিস পদে প্রশিক্ষণ দেবে ভারতীয় রেল

​নিজস্ব সংবাদদাতাঃ প্রশিক্ষণের নাম- অ্যাপ্রেনটিসশিপ।

মোট শূন্যপদ- ৪১০৩ টি (জেনারেল- ১৬৪৫, ওবিসি- ১১১৩, এসসি- ৬২০ টি, এসটি- ৩১০ টি, ইড.ব্লিউ.এস.- ৪১৫)।

যেসব ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হবে সেগুলি হল-
এসি মেকানিক, কার্পেন্টার, ডিজেল মেকানিক, ইলেকট্রিশিয়ান, ইলেকট্রনিক মেকানিক, ফিটার, মেশিনিস্ট, MMTM, MMW, পেইন্টার, ওয়েল্ডার। 

বয়স সীমা- বয়স হতে হবে ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। বয়স হিসাব করবেন ৪ অক্টোবর, ২০২১ তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা- আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে অন্তত মাধ্যমিক পাশ। সঙ্গে ১০+২ সিস্টেমে উচ্চ মাধ্যমিক পাশ, উচ্চমাধ্যমিকে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সঙ্গে NCVT বা SCVT অনুমোদিত যেকোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই (ITI) পাশ করতে হবে

 নিয়োগ পদ্ধতি- লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ ছাড়াই কেবল একাডেমিক স্কোর -এর উপর ভিত্তি করে নিয়োগ করা হবে। মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও আইটিআই করছে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে মেধা তালিকা প্রকাশিত হবে।

স্টাইপেন্ড- অ্যাপ্রেন্টিস নিয়োগের নিয়ম অনুযায়ী নির্বাচিত প্রার্থীরা প্রতিমাসে নির্দিষ্ট হারে স্টাইপেন্ড পাবেন। 

আবেদন পদ্ধতি- আবেদন করতে পারবেন সরাসরি অনলাইনে। scr.indianrailways.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করার সময় আবেদনকারীর সমস্ত তথ্য, পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদন করার জন্য আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর ও একটি ইমেল আইডি থাকতে হবে