এবারের পুজোর রেসিপি, দুধ ইলিশ

author-image
Harmeet
New Update
এবারের পুজোর রেসিপি, দুধ ইলিশ



নিজস্ব সংবাদদাতাঃ  ইলিশ খেতে পছন্দ করেন না, এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। সকালে বাজারে গিয়ে যদি টাটকা ইলিশ দেখেন তবে আর অন্যদিকে চোখই যায় না। আপনিও যদি ইলিশ প্রেমি হয়ে থাকেন, তবে চটজলদি বানিয়ে ফেলুন দুধ ইলিশ। 

উপকরণ – ইলিশ মাছ ৪ টি, কাঁচা লঙ্কা ৪ টি, কালো জিরে ২ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, নুন পরিমাণ মতো , দুধ ৫০০ মিলি, লঙ্কার গুঁড়ো ২ চা চামচ, তেজপাতা ১ টি, সরষের তেল ৩ চামচ।



প্রণালী – প্রথমে মাছ ধুয়ে নুন, হলুদ ও লঙ্কার গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে রাখুন। এবারে একটি প্যানে দুধ-এর মধ্যে তেজপাতা দিয়ে ভাল করে ফোটান। ততক্ষণ ফোটাবেন যতক্ষণ না দুধটা অর্ধেক হয়ে যায় (২ কাপ দুধ হলে, ১ কাপ হয়ে যাবে)। এরপর মাছ ভেজে তুলে নিন। তারপর ওই তেলেই কাঁচা লঙ্কা ও কালোজিরে ফোড়ন দিন। এবারে হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে নেড়ে নিন। আঁচ কমিয়ে ফোটানো দুধটা দিয়ে দিন। ভাল করে নাড়তে থাকুন, যাতে দুধ দলা পাকিয়ে না যায়। এবারে পরিমাণমতো নুন দিয়ে আঁচ কমিয়ে রেখে দিন। ফুটে উঠলে মাছের টুকরো গুলো প্যানে দিয়ে দিন। এর পর মিডিয়াম আঁচে ৮ থেকে ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিলেই তৈরি দুধ ইলিশ। এবারে ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুণ।