ওয়ার্ক ফ্রম হোম কি ডিপ্রেশনের কারণ হতে পারে?

author-image
Harmeet
New Update
ওয়ার্ক ফ্রম হোম কি ডিপ্রেশনের কারণ হতে পারে?

নিজস্ব সংবাদদাতাঃ  অফিসে না যাওয়া কিংবা বাড়ি থেকে একা একা কাজ করাই অনেক কর্মীর ডিপ্রেশনের সরাসরি কারণ হতে পারে। কারও কারও ক্ষেত্রে না হতে পারে। রেজাল্ট মিশ্র।



মানসিক চাপ - ওয়ার্ক ফ্রম হোম যে কর্মীদের উপর মানসিক চাপ তৈরি করতে পারে, তার প্রমাণ দেওয়ার জন্য় একটি ছোট্ট উদাহরণ দেব। একটি গবেষণার কথা উল্লেখ করব।



ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর দ্য ইমপ্রুভমেন্ট অফ লিভিং অ্যান্ড ওয়ার্কিং কন্ডিশনের তরফে ২০১৭ সালে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। তাদের কর্মীদের উপরেই তারা গবেষণা করেছিল। দেখা যায়, ৪১ শতাংশ কর্মী যাঁরা ওয়ার্ক ফ্রম হোম করতেন তাঁদের স্ট্রেসের পরিমাণ অফিসে কর্মরত ২৫ শতাংশ কর্মীদের থেকে অনেক অনেক বেশি। স্ট্রেস ডিপ্রেশনের অন্যতম কারণ। তাই ওয়ার্ক ফ্রম হোম যে সরাসরি মানসিক অবসাদ   তৈরি করতে পারে, তার একটি প্রমাণ পাওয়া গেল।







একাকিত্ব - বাড়ি থেকে কাজ করলে না কি 'অত্যন্ত মনযোগ' দিয়ে কাজ করা যায়। কর্মীর জন্য যে গোল তৈরি করা থাকে, কোনও রকম বাধা ছাড়াই সেই কাজটা তিনি করতে পারেন। অত্যন্ত মন দিয়ে করতে পারেন। বাড়ি থেকে যাঁরা কাজ করেন, বিশ্বাস করা হয় তাঁরা পরিবারকে আরও বেশি সময় দিতে পারেন। অর্থাৎ, কাজের মধ্যে ১৫ মিনিট ব্রেকে সন্তানকে খাইয়ে নিতে পারেন। কাজের পর বাবা, মায়ের সঙ্গে কোথাও ঘুরতে যেতে পারেন। পরিবারের আরও কাছের হয়ে উঠতে পারেন তাঁরা। কিন্তু কতজন কর্মী এই কাজটা করতে পারেন? প্রশ্ন কিন্তু এটাই।



বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, একা ঘরে কর্মীকে বসে কাজ করতে হয়। অনেক সময় দরজা বন্ধ করে কাজ করতে হয়। একটা ঘরে একা একা কাজ করার পরিণতি কী হতে পারে জানেন? অফিসে চার, পাঁচটা মানুষের সঙ্গে হলেও আপনার বার্তালাপ হত। মনে করে দেখুন, আপনারা টি-ব্রেক নিতেন। কিন্তু এখন সেসব কোথায়? ভার্চুয়ালি তা হয় না। অর্থাৎ, আপনি একাই। যার জন্য ইনসোমনিয়া হতে পারে। এমনকী ডিপ্রেশন পর্যন্ত গড়াতে পারে পুরো বিষয়টি। একাকিত্ব কিন্তু মাদাকসক্তির মতোই ক্ষতিকারক।





আরও খবরঃ https://anmnewsenglish.in/Home/GetNewsDetails?p=1033

For more details visit www.anmnews.in

Follow us at https://www.facebook.com/newsanm