এবারের পুজোর রেসিপি, চিংড়ির দো-পেয়াজা

author-image
Harmeet
New Update
এবারের পুজোর রেসিপি, চিংড়ির দো-পেয়াজা



নিজস্ব সংবাদদাতাঃ  চিংড়ি মাছ খেতে পছন্দ করেন অনেকেই। তবে চিংড়ির আবার দো-পেয়াজা হয় নাকি? সেতো হয় চিকেনের। আর চিংড়ির হয় মালাইকারী। আপনি ঠিকই ধরেছেন। তবে চিকেন দো-পেয়াজা খেতে খেতে বোর হয়ে গেলে, ট্রাই করতে পারেন এই রেসিপিটি। 

উপকরণ - গলদা চিংড়ি (৫০০ গ্রাম), পেঁয়াজ কুচি ৪ চা চামচ, ছাঁচি পেঁয়াজ ৬ টি, টমেটো ২ চা চামচ, নারকেল দুধ ২ কাপ, হলুদ গুঁড়ো ২ চা চামচ, নুন পরিমাণমতো, আদা বাটা ২ চা চামচ, ধনে ও জিরে গুঁড়ো ২ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চা চামচ, সর্ষের তেল ৪ চামচ, গরমমশলা ২ চা চামচ।



প্রণালী - প্রথমে চিংড়ির খোলস ছাড়িয়ে ভাল করে ধুয়ে তাতে নুন ও হলুদ মাখিয়ে রেখে দিন। এরপর কড়ায় তেল গরম করে তাতে কুচোনো পিঁয়াজ দিয়ে নাড়তে থাকুন। লালচে ভাব হলে তাতে টমেটো দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে এক এক করে নারকেলের দুধ, আদা বাটা, নুন, ধনে ও জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে নিন। ৫ মিনিট পর কড়ায় চিংড়ি মাছ ও ছাঁচি পেঁয়াজ দিয়ে দিন। এবারে মিডিয়াম আঁচে ঢাকা দিয়ে ১০ মিনিট রেখে দিন। মাছ সিদ্ধ হয়ে গেলে, ওপর দিয়ে গরমমশলা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি গলদা চিংড়ির দো-পেয়াজা। এবারে ভাত বা পোলাওয়ের সাঙ্গে গরম গরম পরিবেশন করুণ।