লক্ষ্মীর ভান্ডারের ফর্ম বিলি জীবন্ত লক্ষ্মীর হাত দিয়ে!

author-image
New Update
লক্ষ্মীর ভান্ডারের ফর্ম বিলি জীবন্ত লক্ষ্মীর হাত দিয়ে!

হরি ঘোষ, পাণ্ডবেশ্বর: একেবারে জীবন্ত লক্ষ্মীর হাত দিয়ে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম নেওয়া একটা অন্য অনুভূতি। শুনতে অবাক লাগলেও এ রকমটাই করে দেখিয়েছে পান্ডবেশ্বর বিধানসভার নবগ্রাম পঞ্চায়েত। একটা ছোট্ট বাচ্চা মেয়েকে মা লক্ষ্মীর মতো সাজিয়ে তার হাত দিয়েই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম বিলি করা হল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্প  আলোড়ন ফেলেছে সমগ্র পশ্চিমবঙ্গের। এসসি-এসটি মহিলাদের জন্য মাসিক ১০০০  টাকা ও জেনারেল কাস্ট মহিলাদের জন্য মাসে ৫০০ টাকা এই প্রকল্পের মাধ্যমে  দেওয়ার ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। হাজার হাজার মহিলা লাইন দিয়ে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম ফিলাপ করছেন রাজ্যজুড়ে। এই প্রকল্পের কাজে ব্যস্ত তৃণমূলের একেবারে নিচু স্তর থেকে উচ্চ স্তরের নেতৃত্ব। সাথে সাথে ব্যস্ত গ্রাম পঞ্চায়েতগুলিও। 

পান্ডবেশ্বর বিধানসভার নবগ্রাম পঞ্চায়েতে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম বিলির জন্য অভিনব ভাবে এক ছোট্ট বাচ্চা মেয়েকে মা লক্ষ্মী সাজিয়ে তাঁর হাত দিয়ে স্থানীয় মহিলাদের ফর্ম দেওয়া হলো। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম নিতে এসে শম্পা বাগদি জবা সৌ-রা জানান,  একেবারে মা লক্ষ্মীর রূপে সজ্জিত বাচ্চা শিশুর হাত থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম নিয়ে অদ্ভুত আনন্দ উপভোগ করছেন তাঁরা। এ প্রসঙ্গে নবগ্রাম পঞ্চায়েতের প্রধান সতন সৌ মণ্ডল জানান, এদিন ছিল নবগ্রাম পঞ্চায়েতের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম বিলি শেষ দিন। তাই শেষ দিনকে স্মরণীয় করে রাখতেই এই রকম উদ্যোগ।