স্বপ্ন বাস্তবায়নের দেশ বাংলাদেশ

author-image
New Update
স্বপ্ন বাস্তবায়নের দেশ বাংলাদেশ

হাবিবুর রহমান, ঢাকা: স্বপ্ন নয়, বাস্তবতার পথেই হাঁটছে বাংলাদেশ। বলা যায় স্বপ্ন বাস্তবায়নের দেশ বাংলাদেশ। একের পর এক মেগাপ্রকল্প বাস্তাবয়ানে বাংলাদেশ উন্নয়নের পথেই হাঁটছে । এরই মধ্যে গত রোববার থেকে মেট্রোর জন্য  নির্মিত উড়াল রেলপথ দিয়ে বাংলাদেশে প্রথম মেট্রোরেল চলাচল শুরু হয়েছে। ঢাকার উত্তরা থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত ট্রেন পরিচালনা করা হয়েছে। এর  পূর্ব প্রস্তুতি হিসেবে শুক্রবার নগরীর দিয়াবাড়ি থেকে পল্লবী স্টেশন পর্যন্ত মেট্রোরেল ট্রায়াল রান সম্পন্ন হয়। সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত চলাচল করে। মেট্রোরেল চলাচলে কোনো ধরনের সমস্যা হয়নি। বাংলাদেশে মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, বাস্তবেই চলাচল করেছে।

মেট্রোরেল তরুণ প্রজন্মের ড্রিম প্রজেক্ট। আগামী বছরের ডিসেম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল প্রকল্পের উদ্বোধন করবেন। তবে ২০২২ সালের ডিসেম্বরের পর বাংলাদেশে যাত্রী নিয়ে মেট্রো রেলের বাণিজ্যিক যাত্রা শুরু হবে।

এছাড়াও আগামী বছরের জুনে পদ্মা সেতু প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২২ সালের জুন মাসের মধ্যেই পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। একই বছর চট্টগ্রামে বঙ্গবন্ধু কর্ণফুলী টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও দৃশ্যমান হয়েছে বাংলাদেশের প্রথম ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে চলছে বিরতিহীন কর্মযজ্ঞ। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হলে ঢাকা শহরের উত্তর ও দক্ষিণাংশের সংযোগ সহজ হবে, ট্রাফিক ধারণ ক্ষমতা বাড়বে, যাত্রার সময় কমবে এবং এ পথে ভ্রমণ আরামদায়ক হবে। যোগাযোগ ব্যবস্থার সহজীকরণ ও আধুনিকায়নের পাশাপাশি এ প্রকল্প দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লে­খযোগ্য প্রভাব ফেলবে।