শাওয়ার জেল ও বডি ওয়াশের তফাৎ কী?

author-image
Harmeet
New Update
শাওয়ার জেল ও বডি ওয়াশের তফাৎ কী?

নিজস্ব সংবাদদাতাঃ শাওয়ার জেল, বডি ওয়াশ, গায়ে মাখার বার সাবান – এগুলো প্রতিটিই একে অন্যের থেকে সম্পূর্ণ আলাদা। আর এগুলোর মধ্যে ঠিক কী তফাৎ তা জানা অত্যন্ত জরুরি, না হলে ত্বকের সমস্যা কোনওদিনও সমাধান হবে না।





১। শাওয়ার জেল ও বডি ওয়াশের মধ্যে প্রাথমিক তফাৎ হল এই দুটি প্রডাক্টের টেক্সচার। যদিও এই দুটো স্কিন কেয়ার প্রোডাক্টই তরল, তবে শাওয়ার জেলের টেক্সচার একটু ঘন হয় এবং হাতে নিলে কনসিসটেনসি বেশ জেলির মত মনে হয়। অন্যদিকে বডি ওয়াশ বেশ পাতলা হয়, অনেকটা লিকুইড সাবানের মত।

২। এ তো গেল টেক্সচার বা বাহ্যিক তফাৎ। এবার একটু আভ্যন্তরীণ বা ব্যবহারিক তফাৎ নিয়ে কথা বলা যাক। বডি ওয়াশের মধ্যে এমন কিছু উপাদান ও উপকরণ থাকে যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং ত্বক বাউন্সি করে তুলতে সাহায্য করে। অনেক সময়েই অনেক শাওয়ার জেলে ময়শ্চারাইজারও উপকরণ হিসেবে ব্যবহার করা হয়।

৩। এছাড়া বডি ওয়াশের মধ্যে নানা মিনারেল অয়েল এবং পেট্রোলিয়াম জেলি। পেট্রোলিয়াম জেলি ত্বকের উপরের মরা কোষ ও ময়লা যেমন দূর করে, একই সঙ্গে ত্বকের গভীরে খুব তাড়াতাড়ি মিশে গিয়ে ত্বকে গভীর থেকে পুষ্টি যোগায় এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে। অন্যদিকে শাওয়ার জেলে এমন কোনও ময়শ্চারাইজিং এজেন্ট থাকে না, ফলে শাওয়ার জেল দিয়ে স্নান করলে ত্বকে টান ধরে। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা বেশিরভাগ সময়েই সাবান ও শাওয়ার জেলের বদলে বডি ওয়াশ দিয়ে স্নান করেন।



শাওয়ার জেল আর বডি ওয়াশ কি আলাদা? কী তফাৎ এদের মধ্যে in bengali









৪। আবার যদি আপনার ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয় এবং সব সময়েই মুখ বা শরীরের অন্যান্য অংশে ঘাম ও তেল বেরয়, সেক্ষেত্রে অবশ্য আপনি ভাল কোনও শাওয়ার জেল দিয়ে স্নান করতে পারেন। এতে আপনার ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমবে। 

৫। শাওয়ার জেল ও বডি ওয়াশের ব্যবহার কিন্তু ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গেও বদলে যায়। অর্থাৎ এই দুটি প্রোডাক্টের মধ্যে আরও একটি বড় তফাৎ হল, সব রকম আবহাওয়া ও মরশুমে এগুলো ব্যবহার করা যায় না। আগেই বলেছি যে শাওয়ার জেল এবং বডি ওয়াশের মধ্যে উপকরণের তফাৎ থাকায় সব ধরনের ত্বকের জন্য এগুলি উপযুক্ত নয়।

৬। শাওয়ার জেলের মধ্যে যেহেতু ময়শ্চারাইজিং এজেন্ট থাকে না, বা থাকলেও কম পরিমাণে থাকে, কাজেই মরশুম যখন শুষ্ক, সে’সময়ে শাওয়ার জেল ব্যবহার করার কোনও প্রশ্নই ওঠে না। ঠিক এই কারণেই শীতকালে শাওয়ার জেলের বদলে বডি ওয়াশ ব্যবহারের চল বেড়ে যায়, যাতে ত্বকে আর্দ্রতা বজায় থাকে। আর গরম কালে ব্যাপারটা উলটো হয়ে যায়।