করোনা কালেও জোড়া খুশি সবংয়ের মাদুর পাড়ায়

author-image
New Update
করোনা কালেও জোড়া খুশি সবংয়ের মাদুর পাড়ায়

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর: সবংয়ে জোড়া রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন দুই মাদুর শিল্পী,বাড়িতে গিয়ে সংবর্ধনা জানালেন মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়া। মাদুরে মুখ্যমন্ত্রীর ছবি আঁকায় ধন্যবাদ জানালেন মাদুর শিল্পী অশোক জানাকেও।

কদিন আগেই সবংয়ের সারতার মাদুর শিল্পী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি মাদুরে ফুঁটিয়ে তুলেছেন। যা নিয়ে সবংয়ের অশোক জানার বাড়িতে ভিড় জমেছিল। আবার নতুন করে সবংয়ের মাদুর পাড়ায় আনন্দের খবর।কারন সবংয়ের  মাটিতে জোড়া রাষ্ট্রপতি পুরস্কার পেতে চলেছেন দুই মাদুর শিল্পী গৌরী জানা ও গৌরী দাস। সবং থানার অন্তর্গত ৫ নম্বর অঞ্চলের সারতা গ্রামের দুই গৃহবধূ। বর্তমানে একজন থাকেন বালিচকে, কিন্তু নিজেদের বাড়ি সারতা গ্রামেই। তাই সবং জুড়ে করোনা পরিস্থিতিতেও খুশির হাওয়া।আর এই খুশি ভাগ করে নিতে মাদুর পাড়ায় হাজির হয়েছিলেন রাজ্যের মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়া। সঙ্গে প্রশাসনিক আধিকারিকরাও ছিলেন। ফুল,মিষ্টি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি দিয়ে সংবর্ধনা জানান মাদুর শিল্পীদের।

এই ব্যাপারে সবংয়ের ভূমিপুত্র মন্ত্রী  মানস ভুঁইয়া বলেন, যেদিন থেকে সবং এর মাটিতে পথ চলতে শুরু করেছি সেদিন থেকে এই শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার চেস্টা করেছি। এই সেই মাদুর শিল্প যেখানে ভারতবর্ষের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতী  ইন্দিরা গান্ধীর হাতে মাদুর পৌঁছে দিয়ে একদিনে ১০টি ব্যাংকের লাইসেন্স নিয়ে এসেছিলাম।তাই বাংলার মানুষ বলেন সবং মানে মাদুর আর আর মাদুর মানে সবং।

এই পুরস্কার পাওয়ার খবর পাওয়ার পর দুই শিল্পী যথেষ্ট আনন্দিত। তারা ধন্যবাদ জানিয়েছেন রাষ্ট্রপতি এবং স্থানীয় বিধায়ক তথা মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়াকে।