GDS সংক্রান্ত অজানা তথ্যগুলো জেনে নিন

author-image
Harmeet
New Update
GDS সংক্রান্ত অজানা তথ্যগুলো জেনে নিন

​নিজস্ব সংবাদদাতাঃ গ্রামীণ ডাক সেবক কি সরকারি চাকরি? জিডিএস (GDS) কি স্থায়ী চাকরি? GDS থেকে কি প্রমোশন পাওয়া যায়? এই ধরনের অনেক প্রশ্ন ঘুরছে আপনাদের মনে। আজকের এই পোস্টে গ্রামীণ ডাক সেবক বা GDS সংক্রান্ত অনেক গুরুত্ত্বপূর্ণ প্রশ্নের উত্তর জানতে পারবেন। আপনি যদি GDS পদে আবেদন করেছেন অথবা ভবিষ্যতে আবেদন করতে চান তাহলে এই অজানা তথ্য গুলি আপনাকে অবশ্যই জানতে হবে।

প্রশ্নঃ গ্রামীণ ডাক সেবক কি সরকারি চাকরি?

উত্তরঃ GDS -কে সম্পূর্ণ সরকারি চাকরি বলা যায় না। কারণ এখানে সার্ভিস বুক নেই। একজন সরকারি কর্মীর তুলনায় সামান্য ক্ষমতা এবং বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকেন গ্রামীণ ডাক সেবকের কর্মীরা।

প্রশ্নঃ GDS চাকরি কি পার্মানেন্ট চাকরি নাকি কনট্রাকচুয়াল?

উত্তরঃ গ্রামীণ ডাক সেবক একটি পার্মানেন্ট বা স্থায়ী চাকরি। তবে ভারতীয় ডাক বিভাগের ডিপার্টমেন্টের বাইরে, এটা Extra Department (ED)। গ্রামীণ ডাক সেবকদের নিজেদের কেন্দ্রীয় সরকারি কর্মী অধিকার নেই।

প্রশ্নঃ পোস্ট অফিসে কত ঘন্টা কাজ করতে হয়?

উত্তরঃ BPM & MD কাজ করতে হয় 5 ঘন্টা। এর থেকে বেশি সময় লাগবে (প্রায় ৮ ঘন্টা), MC -এর থেকে ক্ষেত্রে কাজের সময় কিছুটা হলেও কম।

প্রশ্নঃ এই পদগুলিতে কত বেতন দেওয়া হয়?

উত্তরঃ BPM- 14, 500/-, MD- 12,000/-, MC 10,000/ -এর সাথে DA যোগ হয়, এবং প্রতিবছর নির্দিষ্ট হারে ইনক্রিমেন্ট হয়। BPM -এর ক্ষেত্রে DA এবং Office maintenance নিয়ে কাছাকাছি মাসিক বেতন হয় প্রায় 16000/- টাকা।

এছাড়াও BPM আলাদা কিছু কমিশন পান। কোনো গ্রাহক Fixed deposit করলে তার কমিশন আছে, যেটা BPM পাবেন। 1 Year, 2 Year-0.5%, 3 Year- 1%, 5 Year-2%, এই কমিশনকে বলা হয় BPM TD COMMISSION (TD- Time Deposit). RPLI/ PLI পলিসি বিক্রি করে BPM/ MD/ MC কমিশন পেতে পারেন।

প্রশ্নঃ এই পদে কি উপরমহল থেকে কোনো চাপ দেওয়া হয়?

উত্তরঃ ব্রাঞ্চ পোস্টমাস্টারের ওপর RURAL POSTAL LIFE INSURANCE (RPLI) করার জন্য খুব চাপ দেওয়া হয়। নতুন অ্যাকাউন্ট খোলার চাপ দেওয়া হয়। না করলে বিভিন্ন সময় ছুটির অনুমোদন, বা যখন তখন উচ্চ অফিসার দিয়ে অফিস পরিদর্শন করার ভয় দেখানো হয়। কোনো ক্ষেত্রে যদি উপরমহলের অফিসার এসে দেখেন আপনার অফিস সময়ের আগেই বন্ধ, তাহলে আপনাকে শোকজ করা হতে পারে।

প্রশ্নঃ এখানে কি প্রমোশন আছে?

উত্তরঃ হ্যাঁ। GDS পদে নিযুক্ত হওয়ার পর থেকেই Multi Tasking Staff (MTS) পদের পরীক্ষা দেওয়া যায়। 3 বছর পরে পোস্টম্যান এবং 5 বছর পোস্টাল অ্যাসিস্ট্যান্ট (PA) পদোন্নতির জন্য পরীক্ষা দেওয়া যায়।