বাংলাদেশে আজ জাতীয় শোক দিবস

author-image
New Update
বাংলাদেশে আজ জাতীয় শোক দিবস

হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশ ও বাঙালির সবচেয়ে হদয়বিদারক ও মর্মস্পর্শী শোকের দিন আজ ১৫ আগস্ট। গোটা জাতি আজ গভীর শোক ও শ্রদ্ধার সাথে স্মরণ করছে তার শ্রেষ্ঠ সন্তান স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে জাতীয় শোক দিবস।

১৯২০ সালের ১৭ মার্চ বাংলাদেশের গোপালগঞ্জে টুঙ্গীপাড়ায় জন্ম দেওয়া ছোট খোকাটি দিনে দিনে হয়ে উঠে কোটি বাঙ্গালির প্রাণের স্পন্দন। বাবা শেখ লুৎফর রহমান ও মা সায়েরা খাতুনের চার কন্যা ও দুই পুত্রের মধ্যে তৃতীয় ছিলেন বঙ্গবন্ধু। ছাত্রজীবন থেকেই বাঙ্গালীর অধিকার আন্দোলনের সবকটি সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙ্গালীকে এনে দিয়েছেন লাল সবুজের স্বাধীন বাংলাদেশ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে সংঘটিত হয়েছিল এ কলঙ্কিত অধ্যায়। ৪৬ বছর আগে এ দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করেছিল ক্ষমতালোভী নরপিশাচ কুচক্রী মহল। বাঙালির মুক্তির মহানায়ক স্বাধীনতা সংগ্রাম শেষে যখন ক্ষত-বিক্ষত অবস্থা থেকে দেশটির পুনর্গঠন ও অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করতে চেয়েছিলেন, তখনই ঘটানো হয় ইতিহাসের নির্মম এ ঘটনা।

সে রাতে ঘাতকদের বুলেটে ঝাজরা করে দেয় জাতির জনকের বুক। শুধু বঙ্গবন্ধুই নয়, সেই রাতে ঘাতকের বুলেট কেড়ে নেয় বঙ্গমাতা, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলসহ পরিবারের ১৬ সদস্যকে। ​এ সময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বাংলাদেশের বাইরে থাকায় প্রাণে রক্ষা পান।

প্রতি বছর দিনটি আসে বাঙালির হৃদয়ে শোক আর কষ্টের দীর্ঘশ্বাস হয়ে। পুরো জাতি গভীর শোক ও শ্রদ্ধায় শ্রেষ্ঠ সন্তানকে স্মরণ করে। করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতেও আজ জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে পালন করা হচ্ছে। জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে মহান আল্লাহর দরবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সব শহীদের রুহের মাগফিরাত কামনা করেন।