১৯ ডিসেম্বরের মধ্যে নাগাল্যান্ডের পুলিশ প্রধান নিয়োগের নির্দেশ সুপ্রিম কোর্টের

author-image
Harmeet
New Update
১৯ ডিসেম্বরের মধ্যে  নাগাল্যান্ডের পুলিশ প্রধান নিয়োগের নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব সংবাদদাতা : শুক্রবার সুপ্রিম কোর্ট নাগাল্যান্ড সরকার, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এবং ইউপিএসসিকে ১৯ ডিসেম্বরের মধ্যে রাজ্যের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত করার নির্দেশ দিয়েছে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পি এস নরসিমার সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ নাগাল্যান্ড পুলিশ প্রধানের নিয়োগ সংক্রান্ত প্রক্রিয়া চূড়ান্ত করার জন্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) দ্বারা চাওয়া ৬০ দিনের সময় দিতে অস্বীকার করেছে।বেঞ্চ বলেছে যে তার নির্দেশাবলী মেনে চলতে ব্যর্থতার ফলে এটি "আইনের জবরদস্তিমূলক অস্ত্র" ব্যবহার করতে পারে।

২০১৮-র জুলাইতে, সুপ্রিম কোর্ট দেশের পুলিশ সংস্কারের উপর বেশ কয়েকটি নির্দেশিকা পাশ করায় এবং সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই ধরনের উচ্চ-স্তরের নিয়োগে পক্ষপাতিত্ব এবং স্বজনপ্রীতি এড়াতে ভারপ্রাপ্ত ডিজিপি হিসাবে কোনও পুলিশ অফিসারকে নিয়োগ করতে বাধা দেয়।প্রক্রিয়া অনুসারে, ইউপিএসসি, রাজ্য সরকার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করে, তিনজন সিনিয়র পুলিশ অফিসারের একটি তালিকা তৈরি করতে হবে এবং তাদের মধ্যে, রাজ্য যেকোনো একজনকে ডিজিপি হিসাবে নিয়োগ করতে পারে।



বর্তমানে, ১৯৯১ ব্যাচের আইপিএস অফিসার টি জে লংকুমার নাগাল্যান্ডের ডিজিপি হিসাবে অব্যাহত রয়েছেন।লংকুমারকে ২০১৮ সালের ২৭ ডিজিপি হিসাবে নিযুক্ত করা হয়েছিল। তাকে গত বছর ৩১ আগস্ট পর্যন্ত এক বছরের জন্য এক্সটেনশন দেওয়া হয়েছিল। এই বছর, তাকে ফের ২০২৩-এর ফেব্রুয়ারি পর্যন্ত ছয় মাসের মেয়াদ বৃদ্ধি করা হয় তার।সুপ্রিম কোর্ট ডিজিপি নিয়োগের বিষয়ে তার আগের নির্দেশাবলী কার্যকর করার আবেদনের শুনানি করছে।