বাংলাদেশে হাজির ভারতের ৩৫ বিধায়ক সহ ৬২ জন

author-image
Harmeet
New Update
বাংলাদেশে হাজির ভারতের ৩৫ বিধায়ক সহ ৬২ জন



হাবিবুর রহমান, ঢাকাঃ
আসাম বিধানসভার ৩৫ জন বিধায়কসহ ৬২ জনের একটি দল বাংলাদেশে গেছে। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে তারা এক এক করে প্রবেশ করেন। আসামের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বাড়াতেই শুভেচ্ছা সফর হিসেবে বাংলাদেশের ঢাকায় গেছেন তারা। সংসদীয় ব্যবস্থাসহ অন্যান্য বিষয়ে বাংলাদেশের অবস্থা সম্পর্কে জানবেন তারা।





ঢাকা সফরকালে বিধানসভার সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। একইসঙ্গে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন। বিধায়করা রাঙামাটির একটি গ্রামে যাবেন যেখানে আসামিয়া লোক বসবাস করেন। আসাম বিধায়ক প্রতিনিধিদলে একটি সাংস্কৃতিক দলও আছে। তারা বেশ কয়েকটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে। এছাড়াও প্রতিনিধিদলটি খাগড়াছড়িতে যাবেন। সেখানে তারা বোড়ো জনগোষ্ঠীর সঙ্গে মত বিনিময় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে। সফর শেষে আগামী ২৩ নভেম্বর প্রতিনিধিদলটি ঢাকা ছাড়বে।











আসাম বিধায়ক প্রতিনিধিদলের নেতৃত্বে থাকা বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দাইমারি জানিয়েছেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারত যেভাবে পাশে ছিলো, এখনও যে কোনো বিপদে বাংলাদেশের পাশে থাকবেন। মহাভারতে অসম ও বাংলাদেশ এক ছিলো। আমরা এখন জানতে এসেছি, এখানকার সংসদীয় প্রক্রিয়া ও ব্যবস্থা কেমন। সংসদ সদস্যরা মানুষের সমস্যাগুলো কীভাবে সংসদে উপস্থাপন করে, সমাধানের ব্যবস্থা করে, সেটি আমরা জানতে চাই। তাঁরা কয়েকটি পণ্য উৎপাদকারী প্রতিষ্ঠান ঘুরে দেখবেন বলেও জানান।