হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত ধানের জমি

author-image
Harmeet
New Update
হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত ধানের জমি

নিজস্ব সংবাদদাতা, ঝাড়গ্রামঃ ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের উত্তর বাঁকড়া এলাকার চাষের জমিতে তিনদিন ধরে হাতির তাণ্ডব। হাতির তাণ্ডবের ফলে ২১ থেকে ২৫ একর চাষের জমি নষ্ট হয়েছে। জানা গিয়েছে, ৩৫ থেকে ৪০ টা হাতির একটি দল রয়েছে। হাতির দল যেভাবে মাঠে গিয়ে পাকা ধান নষ্ট করছে তাতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন ওই এলাকার চাষিরা। 



চাষিদের অভিযোগ, বারবার বন দপ্তরকে জানানো সত্ত্বেও ওই হাতির দলটিকে উত্তর বাকড়া এলাকা থেকে সরানোর কোনও উদ্যোগ গ্রহণ করেনি বন দপ্তর। যখন চাষিরা মাঠ থেকে পাকা ধান বাড়িতে তোলার জন্য অপেক্ষা করছিলেন সেই সময় হাতির দল এসে মাঠে গিয়ে পাকা ধান চাষের ব্যাপক ক্ষতি করছে। যার ফলে ওই এলাকার চাষিরা চিন্তায় পড়েছেন। তাই ওই এলাকার চাষিরা বন দপ্তরের উপর ক্ষুব্ধ। ওই এলাকার চাষিরা জানান ধার-দেনা করে আমন ধান চাষ করেছিলেন। আমন ধানের চাষ এবছর ভালো হয়েছিল। কিন্তু হাতির দল এসে সব নষ্ট করে দিয়েছে। এখন কিভাবে ধার-দেনা মেটাবে তা নিয়ে চিন্তায় পড়েছে চাষিরা। 



ওই এলাকায় প্রতিনিয়ত হাতির দল দাপিয়ে বেড়ায়। রীতিমতো আতঙ্কের মধ্যে রয়েছেন উত্তর বাকড়া এলাকার গ্রামবাসীরা। হাতির দলকে ওই এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার দাবিতে এবং ফসলের ক্ষতিপূরণের দাবিতে শনিবার খড়গপুর বনবিভাগের বারডাঙ্গা বিটের কার্যালয়ে বন দপ্তরের কর্মীদের অফিসের ভিতর আটকে রেখে বিক্ষোভ শুরু করেছে ওই এলাকার গ্রামবাসীরা। যার ফলে ওই এলাকা জুড়ে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে।