গুরুতর দুর্ঘটনার জন্য কর্মকর্তাদের দায়ী করা হবে, ঘোষণা এনএইচএ-র

author-image
Harmeet
New Update
গুরুতর দুর্ঘটনার জন্য কর্মকর্তাদের দায়ী করা হবে, ঘোষণা এনএইচএ-র

নিজস্ব সংবাদদাতা : রাস্তার কারাপ কাজের জন্য দায়ী করা গুরতর দুর্ঘটনার জন্য কর্মকর্তাদেরকেই দায়ী করা হবে বলে ঘোষণা ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)-র।ভারত সরকার এবং ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় (MORTH) সড়ক নিরাপত্তার বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি। এমনকি ২০২৪ সালের মধ্যে দেশে সড়ক দুর্ঘটনা অর্ধেকে কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। তিনি কিছু সড়ক দুর্ঘটনার জন্য ত্রুটিপূর্ণ প্রকল্প প্রতিবেদনের জন্য দায়ী করেছেন এবং জোর দিয়েছেন যে বিশদ প্রকল্প প্রস্তুত করার জন্য কোম্পানিগুলির যথাযথ প্রশিক্ষণ প্রয়োজন।দেশে সড়ক দুর্ঘটনা কমাতে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। প্রস্তুতকারকদের থেকে নিরাপদ গাড়ি তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে এবং বাধ্যতামূলক ৬-এয়ারব্যাগ দিয়ে গাড়ি সজ্জিত করা হচ্ছে৷


NCAP স্থাপনের জন্য, ভারতে গাড়ির নিরাপত্তা পরীক্ষা করার জন্য একটি ক্র্যাশ টেস্ট স্ট্যান্ডার্ড তৈরি করা হয়েছে। সার্কুলারে বলা হয়েছে যে, "প্রোভিশনাল সার্টিফিকেট ইস্যু করার আগে প্রকল্পের মহাসড়কে সড়ক নিরাপত্তার কাজগুলি সব দিক থেকে সম্পূর্ণ হয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে। আঞ্চলিক কর্মকর্তা/প্রকল্প পরিচালক/স্বাধীন প্রকৌশলী যে কোনো মারাত্মক/গুরুতর জন্য দায়ী থাকবেন। দূর্ঘটনা যা সড়ক প্রকৌশলের দুর্বল কাজের ফলে ঘটে।" জারি করা সার্কুলারে NHAI এও বলেছে যে কর্তৃপক্ষ অস্থায়ী শংসাপত্র জারি করার প্রক্রিয়ার সাথে জড়িত NHAI/IE/AE-এর প্রতিনিধিদের দ্বারা কর্তব্য অবহেলার প্রতি গুরুতর দৃষ্টিভঙ্গি নিয়েছে।জারি করা সার্কুলারে আরো বলা হয়েছে, "তবে, এটি লক্ষ্য করা গেছে যে অস্থায়ী সমাপ্তির শংসাপত্রগুলি নিরাপত্তামূলক কাজগুলি যেমন রোড মার্কিং, রাস্তার চিহ্ন, পাঞ্চ তালিকায় ক্র্যাশ বাধাগুলির সমাপ্তির চিকিৎসার মতো কাজগুলিকে সামনে রেখে জারি করা হচ্ছে, যা শুধুমাত্র ব্যবহারকারীদের নিরাপত্তার সাথে আপস করে না কিন্তু দুর্ঘটনা/হত্যার ঘটনা ঘটলে NHAI-এরও বদনাম হয়।"