দলিল জাল করে শবরদের জমি বিক্রির অভিযোগ!

author-image
Harmeet
New Update
দলিল জাল করে শবরদের জমি বিক্রির অভিযোগ!
নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রামঃ আদিবাসী এবং শবরদের জমির দলিল জাল করে বিক্রি করার অভিযোগ জঙ্গলমহলে। তদন্তে নেমে গ্রেফতার এক। আর এক অভিযুক্ত বেআইনি স্পঞ্জ আয়রন কোম্পানির মালিকের বিরুদ্ধে তদন্তের দাবি উঠেছে।


জাল নথি বানিয়ে শবরদের জমি দখল করার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে ধৃত ব্যক্তির নাম ধনঞ্জয় পাল। শুক্রবার তাকে ঝাড়গ্রাম আদালতে তোলা হলে বিচারক চার দিনের পুলিশি হেপাজতের নির্দেশ দেন।

 ঝাড়গ্রাম জুড়ে রমরমা জমি মাফিয়াদের। প্রশাসনের একটা অংশ ভুয়ো দলিল বানিয়ে জমি হস্তান্তরে ভূমিকা নিচ্ছে বলে অভিযোগ। ঝাড়গ্রামের এক বেআইনি স্পঞ্জ আয়রন কারখানা এই কাজে মাষ্টার মাইন্ড বলে অভিযোগ গ্রামবাসীদের। তারা ঝাড়গ্রামের জিতুশোল এলাকায় একাধিক আদিবাসীদের জমি, ফরেস্টের জমি জোর করে দখল করে ভুয়ো দলিল বানিয়ে দেশের একাধিক ব্যাঙ্কে মডগেজ দিয়ে টাকা নিয়েছে বলে অভিযোগ। এমনকি সরকারি ক্যানেলও জোর করে দখল করে তার উপর বাউন্ডারি ওয়াল তুলে দেওয়ার অভিযোগ। 

অথচ এক্ষেত্রে একাধিকবার জেলাশাসক, পুলিশ প্রশাসন, বনদফতরকে অভিয়োগ জানিয়েও কোনো অঞ্জাত কারণে কোনো সুরাহা হয়নি বলে দাবি উঠেছে।
তবে এবার তারা আশাবাদী প্রশাসনের ভূমিকায়। পুলিশের বক্তব্য, এর পেছনে যে বা যারাই থাকুক তাদের গ্রেপ্তার করা হবে। কী করে ভুয়ো দলিল বের হচ্ছে আর কারা এসব করছে তা জানতে ধনঞ্জয়কে চার দিন নিজেদের হেফাজতে নিয়ে জেরা করবে পুলিশ।


জানা গিয়েছে, শবরদের জমির কাগজ নকল করে নিজের নামে করে সে জমি আরো একাধিক লোককে বিক্রিও করে দেওয়া হয়েছিল। এই ঘটনা সামনে আসতেই জিতুশোল ও তার পার্শ্ববতী এলাকার মানুষ ক্যামেরার সামনে বেআইনি স্পঞ্জ আয়রন কারখানা কতৃপক্ষের বিরুদ্ধে মুখ খোলে। ঠিক একইভাবে জিতুশোল সহ পাশ্ববর্তী গ্রামের আদিবাসী ও ফরেস্টের জমিগুলোও একাধিক ভুয়ো দলিল বের করে কোটি কোটি টাকা জমি কেলেঙ্কারি করা হয়েছে বলে অভিযোগ। শবরদের জমি জালিয়াতির ঘটনার পর এই সমস্ত জমিরও তদন্তের দাবি করছেন এলাকাবাসীরা। ধৃতের বিরুদ্ধে জাল নথি তৈরি সহ একাধিক মামলা রুজু করেছে পুলিশ।