Durga puja 2022: শেষ মুহূর্তে চরম ব্যস্ত শিল্পীরা

author-image
Harmeet
New Update
Durga puja 2022: শেষ মুহূর্তে চরম ব্যস্ত শিল্পীরা

হাবিবুর রহমান, ঢাকাঃ বাংলাদেশের রাজধানী ঢাকায় সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দুর্গোৎসবের রঙ ছড়িয়ে দিতে ব্যস্ত মৃৎশিল্পের দক্ষ কারিগররা। তাদের হাতের নিপুণ ছোঁয়া আর শেষ মুহূর্তে রং তুলির স্পর্শে প্রাণবন্ত হয়ে উঠতে শুরু করেছে একেকটি প্রতিমা। মাটির তৈরি শৈল্পিক কারুকার্যের অলঙ্কারে ফুটে উঠছে দেবী দুর্গার সৌন্দর্য। ঢাকায় প্রত্যেক মণ্ডপ, প্রতিমা তৈরির মাঠ ও মন্দিরগুলোতে এখন শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে।

 

আর মাত্র ২ দিন পরই শুরু হবে শারদীয় দুর্গোৎসব। মৃৎশিল্পের দক্ষ কারিগররা তাদের হাতের নিপুণ ছোঁয়া আর শেষ মুহূর্তে রং তুলির আঁচড়ে প্রাণবন্ত হয়ে উঠতে শুরু করেছে একেকটি প্রতিমা। মাটির তৈরি শৈল্পিক কারুকার্যের অলঙ্কারে ফুটে উঠছে দেবী দুর্গার সৌন্দর্য। আগামী শনিবার মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে বাংলাদেশে সর্ববৃহৎ দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। এ জন্য প্রতিমা সাজাতে কোনো কমতি রাখা হচ্ছে না। আর তাই দেবী দুর্গার আগমনে দম ফেলানোর ফুসরত নেই মৃৎশিল্পীদের।

এদিকে প্রকৃতির চারপাশ জুড়ে মৃদু হাওয়ায় গা ভাসিয়ে দোল খাচ্ছে কাশফুল। কাশবনের উচ্ছলতাই জানিয়ে দিয়েছে দুর্গার আগমনী বার্তা। এ বছর দেবী গজে চড়ে পৃথিবীতে আসবেন। কৈলাশে ফিরবেন নৌকায়।



 এবার বাংলাদেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। গত বছর ৩২ হাজার ১১৮টি মণ্ডপে পূজা উদযাপন করা হয়। সে হিসাবে এবার পূজামণ্ডপের সংখ্যা বেড়েছে ৫০টি। শুধুমাত্র ঢাকায় এবার ২৪১টি মণ্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব, যা গত বছরের থেকে ৬টি বেশি। গত বছর ঢাকা মহানগরে ২৩৫টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছিল।