আদানির হাতে তাজপুরে বন্দর গড়ার কনট্র্যাক্ট

author-image
Harmeet
New Update
আদানির হাতে তাজপুরে বন্দর গড়ার কনট্র্যাক্ট

দিগ্বিজয় মাহালী, মেদিনীপুরঃ রাজ্য সরকারের পক্ষ থেকে ডাকা হয়েছিল গ্লোবাল টেন্ডার। তাতে সর্বোচ্চ দর দিয়ে পৃথিবীর একাধিক বড় বন্দর সংস্থাকে হারিয়ে পূর্ব মেদিনীপুরের তাজপুরে বন্দর গড়ার কনট্র্যাক্ট জিতে নিয়েছে আদানি গোষ্ঠী। রাজ্য সরকারের তরফে এ ব্যাপারে ঘোষণা করা হয়েছে। বন্দর গড়তে আদানি গোষ্ঠী বিনিয়োগ করতে চলেছে আনুমানিক ২৫ হাজার ০০০ কোটি টাকা। প্রত্যক্ষ কর্মসংস্থান হতে পারে ২৫ হাজারের বেশি, পরোক্ষে এক লক্ষাধিক বলে মনে করা হচ্ছে।

 ইতিমধ্যে বন্দর গড়তে সমুদ্র তীরবর্তী ১২৫ একর ও তাজপুরের দাদনপত্রবারে আরো ১০০০ একর জমি ইন্ডাস্ট্রিয়াল হাব গড়ার জন্য চিহ্নিত করা হয়েছে, যেটি রাজ্য সরকারের হাতেই রয়েছে। তাই জমি অধিগ্রহণের সমস্যা নেই। বন্দর গড়তে সময় লাগবে আনুমানিক ৩ বছর।দু'টি পর্যায়ে বন্দর গড়ে উঠবে। প্রথম পর্যায়ে ছ'টি বার্থ ও পরের পর্যায়ে আরো ন'টি বার্থ তৈরি হবে। এই বন্দরের প্রস্থ হবে ৩৫০ মিটার এবং নব্যতা প্রায় ১৬ মিটার। আদানি গোষ্ঠীকে ৯৯ বছরের জন্য বন্দর লিজ দেওয়া হবে। এই বন্দরের সঙ্গে নিকটতম হাইওয়ে যোগ করে দেওয়া হবে রাজ্য সরকারের পক্ষ থেকে। শুধু তাই নয়, রাজ্য সরকারের উদ্যোগে গড়ে উঠতে চলা ডানকুনি-রঘুনাথপুর ইন্ডাস্ট্রিয়াল করিডরের সঙ্গেও এই বন্দরকে যুক্ত করে দেওয়া হবে।



আগামীদিনে তাজপুর বন্দরকে কেন্দ্র করে বদলে যেতে চলেছে পূর্ব মেদিনীপুর তথা সারা বাংলার আর্থসামাজিক পরিকাঠামো। শুধু বাংলাই নয়, সমগ্র পূর্ব ভারত, নেপাল, ভুটান, বাংলাদেশের পণ্য পরিবহনের কেন্দ্র হয়ে উঠতে চলেছে তাজপুর।