হস্তি শাবকের আত্মার শান্তি কামনা করে হাতি মেলার আয়োজন গ্রামবাসীদের

author-image
Harmeet
New Update
হস্তি শাবকের আত্মার শান্তি কামনা করে হাতি মেলার আয়োজন গ্রামবাসীদের

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম : সাঁকরাইল ব্লকের বীরভাষা ও বালিভাষা এলাকায় হস্তি শাবকের মৃত্যুতে তার আত্মার শান্তি কামনা করে হাতি মেলার আয়োজন করা হল।

২০২১ সালের ২০ আগস্ট ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের বীরভাষা ও বালিভাষা এলাকায় একটি হস্তি শাবকের মৃত্যু হয়। ওই হস্তি শাবকের মৃত্যুর পর গ্রামবাসীরা তার আত্মার শান্তি কামনা করে শনিবার হাতি মেলার আয়োজন করে।



ওই এলাকায় কংক্রিটের হাতির মূর্তি প্রতিষ্ঠা করা হয়। তারপর পূজা অর্চনা করা হয়। হাতি মেলায় ঝুমুর গান সহ বিভিন্ন অনুষ্ঠান এর আয়োজন করেছে ওই দুটি গ্রামের বাসিন্দারা। তাই একদিনের হাতি মেলায় সামিল হয়েছেন ওই এলাকার বাসিন্দারা। গ্রামবাসীদের পক্ষ থেকে হাতি ঠাকুরকে পুজো করা হয়। ওই এলাকার প্রধান অচিন্ত্য মাহাত বলেন, জঙ্গলমহলের মানুষ হাতি ঠাকুরকে দেবতা হিসেবে পুজো করেন। তিনি বলেন, হাতির হামলায় ঘর বাড়ি ও ফসলের ক্ষতি হয়, এমনকি প্রাণ হানির ঘটনা ঘটে। তা সত্ত্বেও জঙ্গলমহলের মানুষ হাতি ঠাকুরকে দেবতা হিসেবে পুজো করেন। গত বছর হস্তি শাবকটি মারা গিয়েছিল। তার আত্মার শান্তি কামনা করে এই হাতি মেলার আয়োজন করা হয়েছে। কংক্রিটের হাতির মূর্তি প্রতিষ্ঠা করা হয়েছে, প্রথম বছর এই মেলায় ঝুমুর গান সব বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী দিনে বড় ধরনের অনুষ্ঠান হবে। গ্রামবাসীদের সহযোগিতায় ওই হাতিমেলার আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। তাই হাতি মেলাকে কেন্দ্র করে এলাকাবাসীর মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ওই দুটি গ্রামের গ্রামবাসী সহ পার্শ্ববর্তী গ্রামের বাসিন্দারাও এই হাতি মেলায় সামিল হয়েছেন। প্রাকৃতিক বিপর্যয়কে উপেক্ষা করে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।