সলমন রুশদির হামলাকারী সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য পেল পুলিশ

author-image
Harmeet
New Update
সলমন রুশদির হামলাকারী সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য পেল পুলিশ

নিজস্ব সংবাদদাতাঃ নিউ ইয়র্কে ভাষণ দিতে গিয়ে হামলার মুখে পড়েছেন বুকারজয়ী সাহিত্যিক সলমন রুশদি। ভেন্টিলেশনে রয়েছেন তিনি। বেশ কয়েক ঘণ্টা ধরে চলা অস্ত্রোপচারে সাড়া দিলেও তাঁর একটি চোখ নষ্ট হয়ে যেতে পারে বলেই মনে করছেন চিকিৎসকরা। শুক্রবার হামলাকারীকে আটক করেছে পুলিশ। জানা গিয়েছে তার নাম হাদি মাতার। বয়স ২৪। সে নিউ জার্সির বাসিন্দা। শুক্রবার সন্ধ্যায় সে ছুরি নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল সলমনের উপরে।



স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে কে এই হাদি মাতার? কেন সে এই হামলা চালাল? এখনও পর্যন্ত তার সম্পর্কে যে তথ্য পাওয়া যাচ্ছে তা হল-

প্রাথমিক ভাবে হামলাকারীর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট খতিয়ে দেখে মনে করা হচ্ছে সে শিয়া চরমপন্থী। ইরানের ইসলামিক রেভিলিউশনারি গার্ড তথা IRGC-রও সমর্থক সে। তবে তার সঙ্গে IRGC-র কোনও সরাসরি সম্পর্ক রয়েছে কিনা তা এখনও জানা যায়নি। কিন্তু তার ফোনের মেসেজিং অ্যাপে ইরানের কমান্ডার কাসিম সুলেমানির ছবি পাওয়া গিয়েছে। ২০২০ সালে খুন হয়েছিলেন সুলেমানি। জানা গিয়েছে, রুশদি বক্তৃতা দিতে শুরু করার ঠিক আগে সে লাফিয়ে মঞ্চে উঠেছিল। দ্রুত সে এগিয়ে গিয়ে পরপর ছুরির কোপ বসাতে থাকে। অতর্কিত এই হামলায় সবাই হতবাক হয়ে যান। তার ছুরির আঘাতে আহত হন রুশদির সাক্ষাৎকারী হেনরি রিসেও। পুলিশের বিশ্বাস হাদি মাতার একাই এই ঘটনা ঘটিয়েছেন। তবে কর্তৃপক্ষ ঘটনাস্থল থেকে ব্যাকপ্যাক এবং ইলেক্টনিকস সামগ্রি জব্দ করেছে। হাদি মাতার নিউ জার্সির ফেয়ারভিউতে বসবাস করেন। তার জাতীয়তা এবং কোনও অপরাধের কোনও রেকর্ড আছে কিনা তা খতিয়ে দেখা শুরু করেছে কর্তৃপক্ষ।