জাহাজ ভর্তি সামগ্রী আসছে ভারতে

author-image
Harmeet
New Update
জাহাজ ভর্তি সামগ্রী আসছে ভারতে

হাবিবুর রহমান, ঢাকা: নৌ ও সড়ক পথে পরিবহনের ট্রানজিট চুক্তি অনুযায়ী ভারতীয় পণ্য নিয়ে জাহাজ ভিড়েছে বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দরে। কলকাতা বন্দর থেকে যাওয়া পণ্য মোংলা বন্দরের খালাস হয়ে সড়ক পথে পৌঁছাবে ভারতের আসাম ও মেঘালয় প্রদেশে। মাত্র ১০ থেকে ১২ ঘণ্টার মধ্যেই এ পণ্য পৌঁছাবে গন্তব্যে।

পণ্য পরিবহনে ভারত এখন থেকে মোংলা বন্দর ব্যবহার করবে। বাংলাদেশ-ভারত বাণিজ্য চুক্তি অনুযায়ী ৪টি ট্রায়াল রানের প্রথম পণ্যের চালান নিয়ে সোমবার সকালে বাংলাদেশি পতাকাবাহী ‘এমভি রিশাদ রাইহান’ মোংলা বন্দরের ৯নং জেটিতে ভেড়ে। মার্কস লাইনের ২টি কন্টেইনারের মধ্যে ১টি কন্টেইনারে ইলেক্ট্রোস্টিল কাস্টিংস লিমিটেডের ৭০ প্যাকেজে ১৬.৩৮০ টন লোহার পাইপ এবং বিবিরবাজার-শ্রীমন্তপুর সীমান্ত পয়েন্ট ব্যবহার করে আসাম ও আরেকটি কনটেইনারে ২৪৯ প্যাকেজে ৮.৫ টন প্রিফোম সড়ক পথে মেঘালয় পৌঁছাবে।

 সোমবার দুপুর ১২টায় মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা ও ভারতের সহকারী হাইকমিশনার ইনডার জিত সাগর অনুষ্ঠানিকভাবে পণ্য খালাস কাজের উদ্বোধন করেন। আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বাংলাদেশ ভারতের মধ্যে পণ্য আমদানি রপ্তানির ট্রায়াল কার্যক্রম শুরু হয়েছে। এ সময় বন্দরের পদস্থ কর্মকর্তা, কাস্টমস-সহ বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।