সবজি বিক্রেতার জরিমানার টাকা মেটালেন পুলিশ আধিকারিক

author-image
Harmeet
New Update
সবজি বিক্রেতার জরিমানার টাকা মেটালেন পুলিশ আধিকারিক



দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর : 'টাকা ধার নাও তবু জরিমানা মেটাও', বাজারে প্লাস্টিক বন্ধ অভিযানে গিয়ে প্লাস্টিক ব্যাগ রাখার দায়ে ধরা পড়া সবজি বিক্রেতার জরিমানার টাকা মেটালেন পুলিশ আধিকারিক।



৭৫ মাইক্রোনের কম প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ হয়েছে দেশজুড়ে। এনিয়ে ক্রেতা বিক্রেতা থেকে সাধারণ মানুষকে সচেতন করতে মাইকিং প্রচার থেকে বাজার দোকানে গিয়ে ঢুঁ মারছেন পুলিশ প্রশাসন। প্লাস্টিক ব্যবহার বন্ধে স্থানীয় প্রশাসনের সাথে অভিযান চালাচ্ছে পুলিশও। তেমনই বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা থানার ক্ষীরপাই পৌরসভা ও ক্ষীরপাই ফাঁড়ির পুলিশ যৌথ অভিযান চালায় ক্ষীরপাই পৌরসভার হাটতলা বাজারে। ক্ষীরপাই পৌরসভার চেয়ারম্যান দুর্গাশঙ্কর পান ও ক্ষীরপাই ফাঁড়ির আইসি গোবর্ধন সাউ এর নেতৃত্বে পৌর কর্মচারী ও পুলিশ কর্মীদের নিয়ে হাটতলা বাজারে প্লাস্টিক বন্ধে অভিযান চালায়। বাজারে একাধিক বিক্রেতার থেকে যেমন প্লাস্টিক বাজেয়াপ্ত করা হয় পাশাপাশি ১০-১২ জন বিক্রেতাকে প্লাস্টিক রাখার দায়ে নিয়ম অনুযায়ী ৫০০ টাকা করে জরিমানাও করা হয়। আর এই জরিমানার টাকা আদায় করতে গিয়ে ব্যতিক্রমী ছবি ধরা পড়লো হাটতলা বাজারে। 



বাজারের ক্ষুদ্র সবজি বিক্রেতা অরুন মাইতি, তার কাছেও মজুত ছিল বেশকিছু নিষিদ্ধ প্লাস্টিক। ক্ষীরপাই ফাঁড়ির আইসি গোবর্ধন সাউ তার কাছে থাকা প্লাস্টিক বাজেয়াপ্ত করেন পাশাপাশি জরিমানা মেটানোর নির্দেশ দেন। বাজার মন্দা, বিক্রি নেই, তাই জরিমানার জন্য বরাদ্দ ৫০০ টাকা কি করে মেটাবো? ওই সবজি বিক্রেতার এহেন কথায় নাছোড় বান্দা পুলিশ আধিকারিক। আইন সবার জন্য সমান অরুন মাইতির পাশের বিক্রেতাদের জরিমানা করা হয়েছে তাই ওই সবজি বিক্রেতাকে ছাড় দিলে বাকিদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া হবে।জরিমানার ৫০০ টাকা মেটাতে না পারায় শেষমেশ ক্ষীরপাই ফাঁড়ির আইসি গোবর্ধন সাউ নিজের মানিব্যাগ থেকে একটি ৫০০ টাকার নোট বের করে ধরিয়ে দেন অরুন মাইতি নামের ওই সবজি বিক্রেতার হাতে।এতে হকচকিয়ে যায় ওই সবজি বিক্রেতা।যদিও ফাঁড়ির আইসি ওই সবজি বিক্রেতা জানান,"আমার থেকে ৫০০ টাকা ধার নাও তবু জরিমানার টাকা মেটাও।সময় করে ফাঁড়িতে গিয়ে ৫০০ টাকা ফেরত দিয়ে এসো।কারণ আইন সবার জন্য সমান।"পুলিশ আধিকারিকের থেকে ৫০০ টাকা ধার নিয়ে প্লাস্টিক রাখার দায়ে ধার্য জরিমানার টাকা পৌরসভার আধিকারিকদের মেটান সবজি বিক্রেতা অরুন মাইতি।আর এমন ঘটনায় রীতিমতো রীতিমতো হকচকিয়ে যায় অন্যান্য ক্রেতা বিক্রেতারা।সময় করে ফাঁড়িতে গিয়ে ফাঁড়ির আইসির থেকে ধার নেওয়া ৫০০ টাকা ফিরিয়ে দিয়ে আসবেন বলে জানান সবজি বিক্রেতা অরুন মাইতি।পুলিশের এহেন ভূমিকার প্রশংসাই করেছেন ক্ষীরপাই পৌরসভার চেয়ারম্যান দূর্গাশঙ্কর পান।