হাতির তাণ্ডবে ত্রস্ত গ্রামের পর গ্রাম, প্রাণের ঝুঁকি নিয়ে কাটছে দিন

author-image
Harmeet
New Update
হাতির তাণ্ডবে ত্রস্ত গ্রামের পর গ্রাম, প্রাণের ঝুঁকি নিয়ে কাটছে দিন
নিজস্ব প্রতিনিধিঃ মঙ্গলবার সকাল থেকে ঝাড়গ্রাম জেলা জুড়ে হাতির তাণ্ডব অব্যাহত। ঝাড়গ্রাম জেলার নয়াগ্রাম ব্লকের মোহনপুর এলাকায় কাশু মান্ডির বাড়িতে মঙ্গলবার ভোরে একদল হাতি ঢুকে ব্যাপক তাণ্ডব চালায়। হাতির দল বাড়িটি সম্পূর্ণ ভেঙে দিলেও কাসু মান্ডি সহ তাঁর পরিবারের সকলেই কোনওক্রমে বেঁচে গিয়েছেন। যার ফলে মোহনপুর সহ পার্শ্ববর্তী গ্রামগুলির বাসিন্দারা হাতির হামলার আশঙ্কায় আতঙ্কের মধ্যে রয়েছেন।

অপরদিকে মঙ্গলবার বিকেলে ঝাড়গ্রাম ব্লকের চিচুড়গেড়িয়া এলাকায় একদল হাতির সামনে পড়ে যান বাইক আরোহী এক যুবক। বাইক রাস্তার উপর ফেলে দিয়ে জঙ্গলে গিয়ে কোনওক্রমে প্রাণ বাঁচান ওই যুবক। তবে তিনি গুরুতর আহত হয়েছেন। তাঁকে স্থানীয় বাসিন্দারা উদ্ধার করে হাসপাতালে চিকিৎসার জন্য পাঠিয়েছেন। এছাড়াও ঝাড়গ্রাম ব্লকের বালি ভাষা, মানিকপাড়া ,কলাবনি, বৃন্দাবনপুর, লোধাশুলি সহ বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে হাতির দল। সাঁকরাইল ব্লকের হাড়িভাঙ্গা সহ বেশ কয়েকটি এলাকায় হাতির দল ঢুকে পড়েছে। 

জামবনি ব্লক জুড়েও হাতির দল তান্ডব শুরু করেছে। যেভাবে হাতির দল খাবারের সন্ধানে জঙ্গল থেকে লোকালয়ে ঢুকে পড়েছে তাতে যথেষ্ট আতঙ্ক দেখা দিয়েছে। সেই সঙ্গে মাঠে গিয়ে আমন ধানের বীজতলা নষ্ট করে দিচ্ছে হাতির দল। এছাড়াও সবজি চাষের ব্যাপক ক্ষতি করছে হাতির দল। যার ফলে যথেষ্ট চিন্তায় রয়েছেন ঝাড়গ্রাম জেলার চাষীরা। প্রকাশ্য দিবালোকে রাস্তার উপর হাতির দল দাঁড়িয়ে থাকায় গ্রামীন এলাকার বাসিন্দারা রাস্তা দিয়ে যাতায়াত করতে পারছে না। সেই সঙ্গে চাষের কাজ করার জন্য মাঠে যেতে পারছে না এলাকার বাসিন্দারা। বন দপ্তরকে বিষয়টি গ্রামবাসীরা জানিয়েছেন । বনদফতর এর পক্ষ থেকে ঝাড়গ্রাম জেলার সর্বস্তরের মানুষকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সন্ধ্যে ছটা থেকে সকাল ছয়টা পর্যন্ত জঙ্গল এলাকার রাস্তা দিয়ে যাতায়াত করতে নিষেধ করা হয়েছে। সেই সঙ্গে বাড়িতে মদ রাখতে যেমন নিষেধ করা হয়েছে, তেমনই মদ্যপ অবস্থায় বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। হাতির দলের গতিবিদের উপর বনদফতর-এর কর্মীরা নজরদারি শুরু করেছে।