নিজস্ব সংবাদদাতা : কোভিডের প্রাদুর্ভাব ও জমি অধিগ্রহণের সমস্যাগুলির কারণে, মনে করা হচ্ছে যে জিএসটি বাদে আহমেদাবাদ এবং মুম্বাইয়ের মধ্যে দেশের প্রথম "হাই স্পিড রেল" বা বুলেট ট্রেন প্রকল্পের ব্যয় ১.৬ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যাবে। সরকারি রেকর্ড অনুসারে, শুধুমাত্র দাদরা এবং নগর হাভেলি এখনও পর্যন্ত এর ১০০ শতাংশ অঞ্চল অধিগ্রহণ করেছে। গুজরাটে জমি অধিগ্রহণের হার প্রায় ৯৮.৯ শতাংশ, মহারাষ্ট্রে মাত্র ৭৩ শতাংশ।
গুজরাটের জমি কেনার ক্ষেত্রে কিছু বিলম্ব হয়েছে, কর্মকর্তারা স্বীকার করেছেন যে এই সমস্যাগুলি সমাধান করা হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, জুন মাসে সুরাটে প্রকল্পের অগ্রগতির পর্যালোচনার সময়, জমি অধিগ্রহণে বিলম্ব এবং রাজ্যে কাজ শুরু করার কারণে মহারাষ্ট্রে প্রকল্পের ব্যয় বাড়বে বলে আশা করা হচ্ছে। সরকার এখন প্রথম পর্যায়ের জন্য ২০২৬-এ সমাপ্তির তারিখ নির্ধারণ করেছে, যা শুধুমাত্র গুজরাটের সুরাট এবং বিলিমোরার মধ্যে ৫১ কিলোমিটার অংশ নিয়ে গঠিত।