১১ বছর পর জামিন পেল নিতাইকাণ্ডে অভিযুক্ত দুই CPIM কর্মী

author-image
Harmeet
New Update
১১ বছর পর জামিন পেল নিতাইকাণ্ডে অভিযুক্ত দুই CPIM কর্মী
দিগ্বিজয় মাহালী, মেদিনীপুরঃ ১১ বছর পর জামিন। ছাড়া পেল নিতাইকাণ্ডে অভিযুক্ত দুই CPIM কর্মী। বুধবার মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে নেতাই গণহত্যায় অভিযুক্ত পিন্টু রায় ও গান্ডিবন রায়কে। গত ৪ জুলাই কলকাতা হাইকোর্ট এই দুই অভিযুক্তর শর্তসাপেক্ষে জামিন মঞ্জুর করেছিলেন। জামিনের শর্তে এক লক্ষ টাকা করে দু'জনের দুই লক্ষ টাকার বেল-বন্ড দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। সেই সঙ্গে প্রতি সপ্তাহে দুজনকেই স্থানীয় থানায় হাজিরা দিতে বলা হয়েছে। আদালতের শর্ত মেনে বুধবার বিকেলে মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগার থেকে মুক্তি পায় দুই CPIM কর্মী।


কেন্দ্রীয় সংশোধনাগার থেকে বেরোনোর সময় দুই CPIM কর্মী পিন্টু রায় ও গান্ডিবন রায়কে পুষ্পস্তবক দিয়ে স্বাগত জানান অন্যান্য CPIM কর্মীরা। ১১ বছর পর মুক্তি পাওয়ায় স্বভাবতই খুশি দুই CPIM কর্মীর পরিবার, দলীয় নেতৃত্ব ও অন্যান্য কর্মীরা। 





প্রসঙ্গত, ২০১১ সালের ৭ জানুয়ারী লালগড়ের নেতাই গ্রামে CPIM এর দলীয় কার্যালয় থেকে গুলি চালানোর ঘটনায় মৃত্যু হয়েছিল ২ জন মহিলা সহ ৯ জন গ্রামবাসীর। আহত হয়েছিলেন প্রায় ২০ জন। সেই ঘটনায় CPIM এর ২০ জন নেতা কর্মীর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। গ্রেপ্তার করা হয় ২০ জন অভিযুক্তকেই। সেই মামলায় গত ৪ জুলাই হাইকোর্ট দুই CPIM কর্মীকে শর্ত সাপেক্ষে জামিন মঞ্জুর করেছিল।


কিন্তু বেশকিছু কারণে দুই CPIM কর্মীর কেন্দ্রীয় সংশোধনাগার থেকে মুক্তি পেতে আরও ১৭ দিন অতিক্রান্ত হয়। তার অন্যতম কারণ বেল-বন্ডের জন্য অর্থ জোগাড় করা। দলীয় সুত্রে জানা গেছে, লক্ষাধিক টাকা দুই কর্মীর পরিবার জোগাড় করতে না পারায় তারা দ্বারস্থ হয় দলীয় নেতৃত্বের কাছে। এরপর দলের তরফে বিভিন্নভাবে এই অর্থ জোগাড় করা হয়। এ পর্যন্ত শর্ত সাপেক্ষে জামিনে মুক্তি পেল ৪ জন। বাকি ১৬ জন এখনও জেলেই রয়েছে।