করোনা ও প্রাকৃতিক দূর্যোগে আর্থিক সঙ্কটে শুঁটকি মাছের ব্যবসায়ীরা

author-image
New Update
করোনা ও প্রাকৃতিক দূর্যোগে আর্থিক সঙ্কটে শুঁটকি মাছের ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, দীঘা: করোনার জেরে ব্যবসায় মন্দা এবং প্রাকৃতিক দূর্যোগে ক্ষতির ফলে আর্থিক সঙ্কটে শুঁটকি মাছের ব্যবসায়ীরা।

একদিকে করোনা মহামারীর দফায় দফায় নানান নিয়মবিধিতে বিধ্বস্ত দীঘা উপকূলের শুঁটকি মাছের ব্যবসায়ীরাঅন্যদিকে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে প্রবল সামুদ্রিক জলোচ্ছ্বাসের জেরে দীঘা মোহনায় প্রচুর টাকার মাছ ভেসে যায়, ফলে প্রচুর ক্ষয়ক্ষতি সম্মুখীন হয় ব্যবসায়ীরা। জলোচ্ছ্বাসের দীর্ঘদিন কেটে গেলেও এখনো পর্যন্ত ব্যবসায় নামতে পারেননি বেশকিছু ব্যবসায়ীরা। একদিকে কাঁচা মাছের যোগান কম কিন্তু দাম বেশি, অপরদিকে শুঁটকি মাছের বাজার মন্দা। এই শুঁটকি মাছ এ রাজ্য ছাড়াও আসাম, ত্রিপুরা, তেলেঙ্গানা সহ বিভিন্ন রাজ্যে ও দেশের বাইরে বাংলাদেশ যায়। করোনার জেরে বিদেশে বা অন্যান্য রাজ্যে রপ্তানি বন্ধ।

শুঁটকি মাছ ব্যবসায়ী সুবিমল ওঝা জানান, তার ফার্ম এর সাথে প্রায় 30 টি পরিবারের পুরুষ ও মহিলারা কাজ করেন, ব্যবসা ঠিকভাবে না শুরু হলে সে সমস্ত শ্রমিকরাও টাকা পাবেন না, ফলে আর্থিক সংকটে পড়বেন শ্রমিকরাও।

সরকারিভাবে যদি কোনো আর্থিক সাহায্য পায় তাহলেই খুব দ্রুত এ সংকট থেকে মুক্তি পাবে ব্যবসায়ী থেকে শ্রমিকরা, এমনটাই আশা করছেন সকলে।