গোতাবায়ার জায়গায় কে, আজ ভোট শ্রীলঙ্কায়

author-image
Harmeet
New Update
গোতাবায়ার জায়গায় কে, আজ ভোট শ্রীলঙ্কায়

নিজস্ব সংবাদদাতাঃ জনরোষের আঁচ থেকে বাঁচতে প্রথমে নিজের বাসভবন আর তারপরে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিলেন গোতাবায়া। প্রবাস থেকে দিন কয়েক আগে পার্লামেন্টের স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন গোতাবায়া রাজাপাক্ষে। এবার তাঁর জায়গায় শ্রীলঙ্কার প্রেসিডেন্টের গদিতে কে বসবেন, তার জন্য আজ গোপনে ভোট দেবেন পার্লামেন্টের সদস্যরা।

চরম অর্থনৈতিক সঙ্কটে ধুঁকতে থাকা এই দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই গোটা দেশে জরুরি অবস্থায় জারি করেছেন কার্যনির্বাহী প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে। একাধারে তিনি দেশের প্রধানমন্ত্রী আবার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীও। কিন্তু বিক্রমসিংহের প্রার্থীপদ নিয়ে অসন্তুষ্ট দেশের সাধারণ মানুষ। আজ নির্বাচনের আগে তাই বড় ধরনের গোলমালের আশঙ্কা করছে সরকার। 

               

বিক্ষোভকারীদের দাবি, গোতাবায়ার মনোনীত বিক্রমসিংহেকে কোনও মতেই দেশের নতুন প্রেসিডেন্ট হিসেবে তাঁরা মেনে নেবেন না। বস্তুত ৭৩ বছরের  বিক্রমসিংহেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনীত করেছে গোতাবায়ার দল, এসএলপিপি। এর আগে বহু বার দেশের প্রধানমন্ত্রীর পদ সামলেছেন  বিক্রমসিংহে। কিন্তু দু’বার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য লড়ে হেরে যান। দেশে প্রেসিডেন্টের ক্ষমতা সবচেয়ে বেশি। তারপরেই রয়েছেন প্রধানমন্ত্রী। বিরোধীদের অভিযোগ, সেই কারণে প্রেসিডেন্টের গদিতে বসার জন্য আগে থেকেই মুখিয়ে ছিলেন  বিক্রমসিংহে। বিক্ষোভকারীরাও তাই তাঁকে আদৌ পছন্দ করছেন না।