কীভাবে গাছের যত্ন নেবেন?

author-image
Harmeet
New Update
কীভাবে গাছের যত্ন নেবেন?

​নিজস্ব সংবাদদাতাঃ  যাঁরা গাছ লাগাতে ও পরিচর্যা করতে ভালবাসেন, তাঁদের জন্য বেশ কয়েকটি গাছ পরিচর্যার টিপস নিয়ে আলোচনা করব। যাঁদের সময় কম অথচ গাছ খুব ভালবাসেন তাঁদের জন্যই এই টিপস।





পর্যাপ্ত জল দিনঃ  গাছের মাটিতে পরিমাণ মতো জল দিন। নিয়মিত জল গাছের প্রয়োজন। তবে গাছের ধরন বুঝে জল দেবেন। সব গাছের সম পরিমাণ জল প্রয়োজন হয় না। কোনও গাছের বেশি পরিমাণ জল প্রয়োজন হয়, কোনও গাছের জলের প্রয়োজন হয় কম।



কী সার দেবেনঃ  অনেক ঘরোয়া সার হয়, সে বিষয়ে জেনে নিন। যে কোনও পরিমাণ রাসায়নিক সারের থেকে ভাল হয় জৈব সার। যেমন আপনি গাছের মাটিতে ডিমের খোসা ভেঙে গুঁড়ো করে দিতে পারেন। ডিমের খোসায় ক্যালশিয়াম থাকে। তা মাটিতে সার হিসেবে খুবই ভাল।

কীটনাশক হিসেবে কী ব্যবহার করবেনঃ  নানারকম ভাবে চেষ্টা করছিলাম পোকা কীভাবে মারা যায়। আমার গাছের জন্য খুব ভাল কাজ করেছিল সাবান জল। কাপড় কাচার ডিটারজেন্ট জলে মিশিয়ে আপনি সেটি স্প্রে বোতলে রেখে দিন। সেটি গাছে স্প্রে করুন, পোকা চলে যাবে।

নিয়মিত গাছের পরিচর্যা করুনঃ গাছের বাড়তি অংশ কেটে দিয়ে গাছটি সুন্দর রাখুন। গাছের মরা পাতা গাছ থেকে হাত দিয়ে ফেলে দিন। সবসময় যেন আপনার গাছ জীবন্ত দেখায়। সপ্তাহে অন্তত একবার টবের মাটি খুঁড়ে দিন। এতে মাটি ভাল থাকে। গাছ ঠিকঠাক ভাবে মাটি থেকে জল ও প্রয়োজনীয় জিনিস পায়।



নিজের মতো টব বানিয়ে নিনঃ এখন অনেক প্লাস্টিক টব কিনতে পাওয়া যায়। সেগুলি রঙিনও হয় বেশ। তবে বড় গাছের জন্য বা আউটডোরের জন্য সব সময়ই মাটির টব ভাল। সেগুলি বেশি টেকসই হয়। তবে আপনি নিজের মতোও টব বানিয়ে নিতে পারেন। পুরনো বালতিতেও মাটি ভরে গাছ লাগাতে পারেন। বালতির গায়ে সুন্দর করে রঙ করে নিন। দেখতে সুন্দর লাগবে। নিজের মতো গাছের যত্ন নিন। গাছ ভাল থাকবে।