শুধুমাত্র নতুন কনের জন্য

author-image
Harmeet
New Update
শুধুমাত্র নতুন কনের জন্য

নিজস্ব সংবাদদাতাঃ  হনিমুন থেকে ফিরে এসে সব নতুন বউকেই হেঁশেলে একবার না-একবার ঢুকতেই হয় । সারা জীবন তো আর লাজে রাঙা নতুন কনে হয়ে ঘোমটা দিয়ে বসে থাকলে চলে না। ছোট সংসার হলে তাও ঠিক আছে, কিন্তু যৌথ পরিবার হলে সবার জন্য রান্নাও এক-আধবার করতে হবে। নইলে সবাই বলবে, আমরা খেটে মরবে আর ও পায়ের উপর পা তুলে খাবে তা কি হয়? নব্য বিবাহিতদের জন্য বিশেষ কিছু টিপস।

১) একসঙ্গে অনেক রসুন ছাড়াতে অনেক সময় লাগে। কাজটাও খুব বিরক্তিকর। আস্ত রসুন ফুটন্ত জলে মিনিট দুয়েক ভিজিয়ে হাতে ঘষলে উপরের খোসা ছেড়ে যায়। এবার রসুন বেটে শিশিতে ভরে ফ্রিজে রেখে দিন। অনেকদিন ভাল থাকবে এবং রান্নায় ব্যবহার করতে পারবেন।



২) আদার রসে হিং ভিজিয়ে ফোড়ন দিন। এতে তরকারিতে পেঁয়াজের গন্ধ হবে। যাঁরা বিশুদ্ধ নিরামিষ খান,তাঁদের জন্য এটা খুব ভাল। 



৩) লঙ্কা, মরিচ বাটলে বা কাটলে হাতে খুব জ্বালা করে। ঠান্ডা দুধের সর লাগান। জ্বালা কমে যাবে। অথবা ঠান্ডা দুধ দিয়ে হাত ধুয়ে নিন। হাত পুড়ে গেলেও ঠান্ডা দুধ দিতে পারেন। ফোস্কা পড়বে না এবং জ্বালাও করবে না।



৪) অনেক রান্নাতেই কাজুবাদাম অথবা চিনে বাদাম ভেজে দেয়। কিন্তু বাদাম ভাজতে অনেক তেল লাগে। অনেকেই এত বেশি তেল খাওয়া পছন্দ করেন না। বাদামে সামান্য তেল মাখিয়ে শুকনো চাটুতে নাড়াচাড়া করে নিলেই একই ফল পাবেন। তেলও অনেক কম লাগবে।



৫) কেক তৈরি করতে গিয়ে যদি দেখেন ডিম নেই, তা হলে চিন্তা করবেন না। ডিমের বদলে ১ টেবিল চামচ দুধ ও ২ চা চামচ কর্নফ্লাওয়ার ব্যবহার করুন।

৬) ঘিয়ের সুগন্ধ রাখতে হলে জ্বাল দিয়ে নামাবার সময় চার পাঁচটা মেথি দিয়ে দিন।



৭) দুধ উথলে পড়ার চিন্তা সব গৃহিণীর থাকে। একটু এদিকওদিক গেছেন আর দুধ উপচে পড়ে যায়। পাত্রের কানায় অল্প গ্লিসারিন লাগিয়ে নিন। দুধ উথলে পড়বে না।



৮) কাঁচালঙ্কার বোঁটা ছাড়িয়ে রেখে দিলে অনেক দিন তাজা থাকে।



৯। মাছ-মাংস ধোওয়ার পর বা আদা-রসুন ও পেঁয়াজ কাটার পর হাতে খুব উগ্র গন্ধ হয়। টুথপেস্ট হাতে ও নখে মেখে পাঁচ মিনিট মাসাজ করে হাত ধুয়ে নিন। এর পর আরও একবার সাবান দিয়ে হাত ধুয়ে নিন। গন্ধ থাকবে না