যোগ দিবসে বিশেষ উদ্যোগ সবং-এ

author-image
Harmeet
New Update
যোগ দিবসে বিশেষ উদ্যোগ সবং-এ

দিগ্বিজয় মাহালী, পশ্চিম মেদিনীপুর: দেহ, মন ও আত্মাকে এক করার নাম যোগ। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভারতের প্রধানমন্ত্রী ২১ জুনকে আন্তর্জাতিক যোগা দিবস হিসেবে পালনের প্রস্তাব দিয়েছিলেন। সে বছর ১১ ডিসেম্বর রাষ্ট্রসঙ্ঘের ঘোষণা অনুযায়ী উক্ত তারিখটি আন্তর্জাতিক যোগা দিবস হিসেবে পালিত হচ্ছে বিশ্ব জুড়ে।



অনান‍্য নানান স্থানের সঙ্গে সবং-এ প্রতি বছর নানানভাবে আন্তর্জাতিক যোগা দিবস পলন করছে সবং যোগা একাডেমি, সবং সজনীকান্ত মহাবিদ্যালয় ও ক্লাব সেবা সমবেতভাবে। ২০১৩ সালে প্রতিষ্ঠিত সবং যোগা একাডেমি, তেমাথানী , খেপাল, অর্জুনতলা, বাদলপুর ও পিংলার ধনেশ্বরপুরে ধারাবাহিকভাবে যোগাসনের শিক্ষা দিচ্ছেন প্রতিষ্ঠানের প্রধান দীপক কুমার শীট। বিকেলে ২০০ জন ছাত্র-ছাত্রীর সঙ্গে সমাজের বিশিষ্ঠ জন পা মিলিয়েছেন ।

 



পথে স্থানে স্থানে যোগের কসরত আকর্ষণের অন্যতম কেন্দ্র ছিল। সবং কলেজে বয়স্কদের জন‍্য প্রতিদিন সকালে বসে পৃথক আসর, বিকেলে ছোটদের প্রশিক্ষণ। দীপকবাবুর মতে, বাড়ির চিকিৎসা খরচ কমানো , শারীরিক ও মানসিক সুস্থতার জন‍্য নিয়মিত ও ধারাবাহিক যোগ চর্চার কোনও বিকল্প নেই। সহধর্মিণী প্রতিমা সামন্ত শীট বলেন, "পিংলার প্রণতি আমাদের গর্ব। সবার স্বপ্ন সার্থক হোক এই কামনা করি।" অধ‍্যক্ষ ড. তপন কুমার দত্তর যোগের এই ধারাবাহিকতায় পাশে থাকার আশ্বাস দিয়েছেন।