উৎকর্ষ বাংলা প্রকল্প বাস্তবায়িত করার লক্ষ্যে বৈঠকে জেলা শাসক

author-image
Harmeet
New Update
উৎকর্ষ বাংলা প্রকল্প বাস্তবায়িত করার লক্ষ্যে বৈঠকে জেলা শাসক

হরি ঘোষ, রানীগঞ্জ : রাজ্য সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে এবার কর্মসংস্থান দেওয়ার লক্ষ্যে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার আগেই এলাকার শিল্পপ্রতিষ্ঠানগুলো প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে শামিল হলেন পশ্চিম বর্ধমানের জেলাশাসক। এদিনের এই বৈঠক প্রসঙ্গে জানা যায়, শুক্রবার রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন দফতরের পঞ্চায়েত সমিতির সভা ঘরে উৎকর্ষ বাংলা প্রকল্প বাস্তবায়িত করার লক্ষ্যে এই বৈঠকের আয়োজন করা হয় এলাকায় ৩১ টি শিল্প কল কারখানার প্রতিনিধিদের সঙ্গে নিয়ে। 

এদিন পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদ ব্যবসায়ীদের কাছে হাজির হয়ে শিল্পপতিরা কিভাবে তাদের শিল্প-কারখানায় এলাকার বেকার যুবক যুবতীদের উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান দিতে পারবেন সে বিষয়গুলিকে নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বৈঠকে এ দিন এলাকার ব্যবসায়ী সংগঠন রানীগঞ্জ চেম্বার অফ কমার্সের সদস্যরাও অংশ নিয়ে তাদের মতামত তুলে ধরেন। জানা গিয়েছে, রাজ্য সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে এলাকার বেকার যুবক-যুবতীদের যে কর্মসংস্থানের প্রক্রিয়া শুরু হয়েছে সেই কর্মসংস্থানের প্রক্রিয়াকে ত্বরান্বিত করার লক্ষ্যে অন্যান্য প্রান্তের সাথেই এবার খনি অঞ্চল রানীগঞ্জ শিল্প তালুকের ৩১ টি কলকারখানার প্রতিনিধিদের নিয়ে এই বৈঠকে কিভাবে যুবক-যুবতীদের প্রশিক্ষণ দিয়ে তাদের কলকারখানায় প্রশিক্ষিত করে প্রশিক্ষণপ্রাপ্ত যুবক-যুবতীদের কর্মসংস্থান দেওয়া যায়, তারই লক্ষ্যে এক সপ্তাহের মধ্যেই ট্রেইনিং দেওয়ার জন্য ব্যবস্থা গ্রহণের কথা জানালেন জেলাশাসক। 









জানা গিয়েছে, প্রথম পর্যায়ে ৪ মাসের ট্রেনিং দিয়ে ২০০ জন ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হবে। যার মাধ্যমে সফল প্রশিক্ষণপ্রাপ্ত সদস্যরা কর্মসংস্থান পেতে পারবেন বিভিন্ন শিল্প কল কারখানায়, আর এই প্রশিক্ষণের জন্য যে সকল সদস্য প্রশিক্ষণ গ্রহণ করতে আসবেন তাদের যাতায়াতের খরচ বহন করবে রাজ্য সরকার। তাদের যাতায়াতের জন্য প্রত্যহ ৫০ টাকা ব্যয় বরাদ্দ করা হয়েছে। এদিনের এই বৈঠকে জেলাশাসক ছাড়াও উপস্থিত ছিলেন রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিক অভিক ব্যানার্জি, পঞ্চায়েত সমিতির সভাপতি বিনোদ নুনিয়া, রানীগঞ্জের বিশিষ্ট শিল্পপতি রাজেন্দ্র প্রসাদ খৈতান, হর্ষবর্ধন খৈতান, প্রদীপ বাজোরিয়া, রাজু চৌধুরী প্রমুখ।