মাটি কাটা, বালি ভরাট ছাড়াই রাস্তা নির্মাণের অভিযোগ

author-image
Harmeet
New Update
মাটি কাটা, বালি ভরাট ছাড়াই রাস্তা নির্মাণের অভিযোগ

হরি ঘোষ, জামুড়িয়া : রাতের অন্ধকারে মাটি না কেটে, বালি ভরাট ছাড়াই ঘাসের উপর কংক্রিটের রাস্তা নির্মাণের অভিযোগ। অভিযোগ পেয়ে ঘটনাস্থলে জামুরিয়া বিডিও অফিস ও পঞ্চায়েতের ইঞ্জিনিয়ার এলে ইঞ্জিনিয়ারদের ঘিরে বিক্ষোভ স্থানীয়দের একাংশের। বাহাদুরপুর গ্রাম পঞ্চায়েতের বাহাদুরপুর এলাকার নতুন ডাঙ্গাল রুইদাস পাড়ার ঘটনা। ঘটনাস্থলে কেঁন্দা ফাঁড়ির পুলিশ। এই ঘটনায় যথেষ্ট উত্তেজনা সৃষ্টি হয় এলাকায়। স্থানীয় বাহাদুরপুর গ্রামের বাসিন্দা পঞ্চানন রুইদাস, মঞ্জু রুইদাস অভিযোগ করেন, রাস্তাটি সরকারি নিয়ম অনুযায়ী করা হচ্ছে না। রাস্তা নির্মাণের আগে মাটি কাটা হয়নি। বালি ভরাট করাও হয়নি। ঘাসের উপর প্লাস্টিক বিছিয়ে কংক্রিট ঢালাই করে দেওয়া হয়েছে। এই বিষয় নিয়ে তারা প্রতিবাদ জানাতে গেলে তাদেরকে চোখ রাঙিয়ে চুপ করিয়ে দেওয়া হচ্ছে। তাছাড়াও কৃষ্ট রুইদাস অভিযোগ করেন যে তাদের জায়গার উপর জোর জবরদস্তি করে রাস্তাটি নির্মাণ করা হচ্ছে। অনেক আগে সরকারের পক্ষ থেকে তাদেরকে জমির পাট্টা দেওয়া হয়েছিল। কিন্তু অর্থনৈতিক কারণে তারা সেই জায়গাটি ঘেরাতে পারেননি। যার ফলে জায়গাটি ফাঁকা পড়ে আছে। সেই জায়গাটির উপর জোর জবরদস্তি করে রাস্তা তৈরি করছে পঞ্চায়েত। অপরদিকে ওই পাড়ার বাসিন্দা গাজু রুইদাস জানান, রাস্তার কাজ নিয়ম মেনে হচ্ছে। তারা রাস্তা নির্মাণের সময় দাঁড়িয়ে তদারকি করছেন।

 আজ সকালে কিছু বহিরাগত উদ্দেশ্যপ্রণোদিতভাবে এসে কাজটি বন্ধ করার চেষ্টা করে।জামুরিয়া সমষ্টি উন্নয়ন আধিকারিক দফতরের ইঞ্জিনিয়ার সৌমেশ্বর ভট্টাচার্য জানান, পাড়ায় সমাধান প্রকল্পে এই রাস্তা নির্মাণের কাজ হচ্ছে। কিছু মানুষ কাজের অনিয়মের অভিযোগ এনেছেন। তাদেরকে লিখিতভাবে অভিযোগ জানানোর জন্য বলা হয়েছে। তবে প্রাথমিকভাবে রাস্তা ঢালাই দেখে তিনি মনে করছেন রাস্তার কাজের কোনো অনিয়ম হয়নি। তবে লিখিত অভিযোগ পেলে তারা ঢালাই ভেঙে তদন্ত করবেন।









বাহাদুরপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্জুলা রুইদাস জানান, এই ধরনের অভিযোগ ভিত্তিহীন। তবে লিখিত অভিযোগ পেলে তিনি তদন্ত করে দেখবেন। এই ঘটনায় কোন অনিয়ম থাকলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।পশ্চিম বর্ধমান জেলা সভাধিপতি সুভদ্রা বাউরী জানান, গোটা বিষয়টি তদন্ত করে দেখা হবে। যদি রাস্তা নির্মাণে কোন অনিয়ম হয়ে থাকে তাহলে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।