লাদাখ যেতে চান? এই স্থানগুলো অবশ্যই ঘুরে আসবেন

author-image
Harmeet
New Update
লাদাখ যেতে চান? এই স্থানগুলো অবশ্যই ঘুরে আসবেন

নিজস্ব সংবাদদাতাঃ বিশ্বের দুটি শক্তিশালী পর্বতশ্রেণীর মধ্যে অবস্থিত-- গ্রেট হিমালয় এবং কারাকোরাম সমন্বিত লাদাখ হল পৃথিবীর শাংগ্রিলা। প্রায় ৯,০০০ থেকে ২৫,০০০ ফুট পর্যন্ত উচ্চতায় শুয়ে থাকা, লাদাখের ঠান্ডা মরুভূমি নিঃসন্দেহে গ্রীষ্মের একটি দুর্দান্ত ভ্রমণ হতে পারে। তিব্বতীয় মালভূমির পশ্চিম প্রান্তে, লাদাখ "উচ্চ এশিয়ার ক্রসরোডস" এ অবস্থিত যা মধ্য এশিয়ার সাথে বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ সংযোগ হিসেবে কাজ করে এবং এর প্রতিবেশী অঞ্চলের সংস্কৃতির সাথে পরিচিত ছিল।

কয়েক শতাব্দী ধরে এটি একটি অনন্য যৌগিক সংস্কৃতিতে বিকশিত হয়েছে। এর ল্যান্ডস্কেপ, সংস্কৃতি, ঐতিহ্য, পরিবেশ এবং অ্যাডভেঞ্চার ট্যুরিজমের মিশ্রণ এটিকে একটি আনন্দদায়ক ছুটির গন্তব্য করে তোলে।যখন লাদাখের কথা আসে, তখন আমাদের মাথায় প্রথম যে জিনিসটি আসে তা হল প্যাংগং সো লেক।





 '3 ইডিয়টস' সিনেমার দৃশ্যটি মনে রাখবেন যেখানে সুন্দর হ্রদ মনোযোগ আকর্ষণ করে। ১২ কারাকোরাম রেঞ্জের মধ্যে নুব্রা উপত্যকা শীতল মরুভূমিতে একটি সবুজ মরূদ্যান। পাহাড়ি নদী আর সবুজে চোখ জুড়িয়ে যায়। গ্রীষ্মকালে উপত্যকাটি গোলাপী এবং হলুদ গোলাপে শোভা পায়। আপনি নুব্রা উপত্যকায় ব্যাক্ট্রিয়ান উটের যাত্রা উপভোগ করতে পারেন। ব্যাক্ট্রিয়ান উট বিরল ধরণের যার দুটি কুঁজ রয়েছে। তারা ছিল ঐতিহাসিক সিল্ক রুটে পরিবহনের প্রাথমিক মাধ্যম। ৩২ মিটার মৈত্রেয় বুদ্ধ মূর্তির জন্য পরিচিত ডিস্কিত মঠে যান। এছাড়াও, আপনি ATV রাইড, জিপলাইনিং এবং অন্যান্য ক্রিয়াকলাপ উপভোগ করতে পারেন। কিলোমিটার দীর্ঘ হ্রদটি ভারত থেকে তিব্বত পর্যন্ত বিস্তৃত। হ্রদটির অনন্য বিষয় হল এটি আকাশী থেকে হালকা নীল, সবুজ এবং ধূসর রঙ পরিবর্তন করে। ৫৬০২ মিটার উচ্চতায়, খারদুং লা, ভারতের সর্বোচ্চ মোটরযানযোগ্য রাস্তাটি মাউন্টেন বাইকিং অনুরাগীদের জন্য আনন্দের বিষয়। আপনি উপরে থেকে কারাকোরাম পর্বতমালা এবং হিমালয়ের শ্বাসরুদ্ধকর দৃশ্য দেখতে পারেন।





লেহ থেকে প্রায় ৩৫ কিমি দূরে, সঙ্গম হল সিন্ধু ও জান্সকার নদীর সঙ্গমস্থল। নীলাভ সিন্ধু নদী এবং সবুজাভ জান্সকার নদীর মধ্যে বৈসাদৃশ্য একটি দর্শনীয় দৃশ্য তৈরি করে। আপনি যদি অ্যাডভেঞ্চার পছন্দ করেন তবে জান্সকার নদীতে রিভার রাফটিং লাদাখের সেরা অভিযানগুলির মধ্যে একটি হতে পারে। হেমিস জাতীয় উদ্যান বন্যপ্রাণী উত্সাহীদের জন্য একটি আনন্দের বিষয়। ৩,৩০০ থেকে ৬,০০০ মিটারের মধ্যে উচ্চতায় অবস্থিত, জাতীয় উদ্যানটিকে বিশ্বের সর্বোচ্চ পার্ক বলে মনে করা হয় এবং এটি বিরল তুষার চিতাবাঘের আবাসস্থল। আপনি এখানে ক্যাম্পিং এবং ট্রেকিং উপভোগ করতে পারেন। 





আরও, ৪০০ বছরের পুরানো হেমিস মনাস্ট্রিও এখানে অবস্থিত।

এগুলি ছাড়াও, থিকসি মঠ, শে মঠ, হেমিস মঠ এবং ডিস্কিট মঠ হল লাদাখের কিছু জনপ্রিয় মঠ যা আপনি দেখতে পারেন।





 বিখ্যাত মেন বাজারে কেনাকাটা করে লাদাখ ভ্রমণের স্মৃতি ঘরে তুলে আনুন। আপনি তিব্বতি হস্তশিল্প এবং শিল্পের টুকরা, রৌপ্য এবং পাথরের গহনা, পশমিনা শাল এবং পশমি, পাটি এবং কাশ্মীরি কার্পেট, এপ্রিকট এবং অন্যান্য সংগ্রহ করতে পারেন। আপনার মন ভালো করে দেওয়ার জন্য একবার ঘুরে আসতেই পারেন মনরম এবং সুদৃশ্য '' লাদাখ''।