এএনএম নিউজ ডেস্ক: করোনা রুখতে নতুন পরীক্ষা চলাতে যাচ্ছে নেদারল্যান্ডের বিজ্ঞানীরা। টিকা হিসেবে ব্যবহার করা হবে একশ বছরের পুরনো যক্ষ্মা বা টিবির ওষুধ। চিকিৎসকদের ধারণা ১০০ বছরের পুরনো এই বিসিজি টিকাই করোনাভাইরাসের মোক্ষম ওষুধ হতে পারে। নেদারল্যান্ডের চিকিৎসা বিজ্ঞানীরা চলতি সপ্তাহেই এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবেন।

নেদারল্যান্ডের স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা যায়, মূলত যাদের বয়স ৬০ বছরের বেশি তাদের ওপরই প্রাথমিকভাবে এই ওষুধ প্রয়োগ করে দেখা হবে। কারণ, দুর্বল হয়ে পড়ার কারণে এদের মধ্যে সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। তবে সাধারণ নাগরিকদের ওপর এই ওষুধ প্রয়োগ করা হবে না। বিসিজি প্রয়োগ করা হবে শুধু চিকিৎসক এবং চিকিৎসা কর্মীদের ওপর। কারণ, করোনা রোগীদের নিয়ে কাজ করার ফলে এদের মধ্যেই সংক্রমণের সম্ভাবনা বেশি। নেদারল্যান্ডের অন্তত একহাজার চিকিৎসা কর্মীর ওপর এই বিসিজি টিকা প্রয়োগ করা হবে। ভালো ফলাফল পেলে তা প্রয়োগ করা হবে অন্য নাগরিকদের শরীরেও।

গোটা বিশ্বে প্রায় চার লাখ ৩৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত। মৃতের সংখ্যা প্রায় ১৯ হাজার। এই মারণ রোগ সম্পর্কে বিস্তারিত ধারণাও নেই চিকিৎসকদের। তাই, আপাতত নানারকম পরীক্ষা-নিরীক্ষার পথে বিজ্ঞানীরা।

কিছুদিন আগেই চিকিৎসকরা দাবি করেছিলেন এইডস, সোয়াইন ফ্লু ও ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ একযোগে প্রয়োগে করোনা রোধে সাফল্য পেয়েছেন তাঁরা। হাইড্রক্সি ক্লোরোকুইন নামের ম্যালেরিয়ার ওষুধ নাকি মারণ করোনাভাইরাসের ক্ষমতা কমিয়ে দিতে পারে। আর এবার নতুন করে পরীক্ষা শুরু হতে যাচ্ছে যক্ষ্মা বা টিবির ভ্যাকসিন নিয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here