34 C
Kolkata
Thursday, April 9, 2020
No menu items!
Home জেনারেল করোনাভাইরাস: বাড়িতে প্রতিদিন যা করবেন

করোনাভাইরাস: বাড়িতে প্রতিদিন যা করবেন

এএনএম নিউজ ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আতঙ্কগ্রস্ত বিশ্বনেতারা। বিজ্ঞানীরা নানান চেষ্টার পরেও কোনো কূল-কিনারা করতে পারছেন না। বাংলাদেশসহ বিশ্বের অন্তত ১৯৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী এ ভাইরাস। চিকিৎসকরা বলছেন, ভয় না পেয়ে সচেতনতাই জরুরি। আর তাই তাদের পরামর্শ অপ্রয়োজনে বের হওয়া যাবে না। কিন্তু অনেকে আবার ঘরে থেকে নানান ধরনের ভূল করে থাকেন। তাই আমাদের জানা উচিত বাড়িতে থাকলেও করোনার ঝুঁকি এড়াতে যা করা উচিত।
বাড়ির পরিচ্ছন্নতা ও জীবাণুমুক্তকরণ

বাড়িতে সবাইকে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস রপ্ত করতে হবে। প্রতিবার খাবার রান্না বা প্রস্তুতের আগে ও পরে, খাবার খাওয়ার আগে ও পরে, বাথরুম ব্যবহারের আগে ও পরে, বাইরে থেকে বাসায় ফেরার সঙ্গে সঙ্গে সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে। সাবান-পানি তাৎক্ষণিকভাবে না পাওয়া গেলে হ্যান্ডওয়াশ ব্যবহার করুন।

এছাড়া দরজার হাতল, নব, টেলিফোন, রিমোট, সুইচসহ যেসব বস্তু বারবার ব্যবহৃত হয়, সেগুলো নিয়মিত জীবাণুমুক্ত করতে হবে।
বাড়ির প্রতিটি ঘরে টিস্যু বা কিচেন রোল রাখুন, যাতে কাশি বা হাঁচির সময় হাত বাড়ালেই টিস্যু পাওয়া যায়। টিস্যু বা ময়লা ফেলার পাত্রটি ঢাকনাযুক্ত হলে ভালো। কাঁচা মাছ-মাংসের বর্জ্য একটি পলিথিনে মুড়ে মুখ আটকে বিনে ফেলুন। এরপর অবশ্যই হাত সাবান দিয়ে ঘষে পরিষ্কার করুন। রান্না আর কাটাকুটির কাজে ব্যবহৃত বোর্ড, ছুরি, বঁটি সাবান দিয়ে ভালো করে ধুয়ে রাখুন। বাইরে থেকে ফিরে যা করা উচিত

নানা কাজে বের হতেই হবে। তা ছাড়া বাড়িতে বাইরের লোক, গৃহকর্মীর যাতায়াত আছে। বাইরে থেকে ফিরে যেকোনো বস্তু স্পর্শ করার আগেই হাত সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। বাইরে পরে যাওয়া জামাকাপড় দ্রুত বদলে ফেলুন। অতিথির সঙ্গে হাত মেলানো থেকে বিরত থাকুন। বাইরের যেকোনো পার্সেল, প্যাকেট বা অন্য কিছু হাতে নেওয়ার পর হাত ধুয়ে ফেলবেন। প্রবেশের মুখেই সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা যায়।

প্রসঙ্গত, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৭ হাজার ৫২০ জন। মোট মৃতের সংখ্যা ২১ হাজার ১৭৪ জন।

আক্রান্তদের মধ্যে ১ লাখ ১৩ হাজার ৮০৮ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ইতালিতে। এদিন দেশটিতে করোনাভাইরাস প্রাণ কেড়েছে অন্তত ৬৮৩ জনের। নতুন রোগী শনাক্ত হয়েছেন ৫ হাজার ২১০ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ হাজার ৩৮৬ জন, মারা গেছেন ৭ হাজার ৫০৩ জন।

এদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৪৮ জনের মৃত্যু হয়েছে। নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৯২৮। এছাড়া একই সময়ে সেখানে প্রায় ১০ হাজার ৬৭১ নতুন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ হাজার ৫২৭।

গত ২৪ ঘণ্টায় স্পেনে মারা গেছে অন্তত ৬৫৬ জন। এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬৪৭ জন। নতুন করে ৭ হাজার ৪৫৭ জনের আক্রান্তের ঘটনায় মোট আক্রান্তের সংখ্যা ৪৯ হাজার ৫১৫ জন।

এছাড়া, ইরানে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪৩ জন, নতুন রোগী ২ হাজার ২০৬ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ১৭ জন, মৃত্যু ২ হাজার ৭৭ জনের।

ফ্রান্সেও গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ২৩১ জন, আক্রান্ত ২ হাজার ৯২৯ জন। অর্থাৎ দেশটিতে মোট মৃত্যুর ঘটনা ১ হাজার ৩৩১টি, আক্রান্ত ২৫ হাজার ২৩৩ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। সেখানে মোট ৮১ হাজার ২১৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে তিন হাজার ২৮১ জনের। তবে মৃতের হিসেবে চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা সাত হাজার ৫০৩ জন। আর আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ৩৮৬ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সাবধান! অতিরিক্ত ডিওডোরেন্টেও হতে পারে মারণরোগ!

এএনএম নিউজ ডেস্ক : ডিওডোরেন্ট বা অ্যান্টিপারসপিরেন্ট পছন্দ করেন এমন মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। মানুষের চাহিদাকে সামনে রেখে পাওয়া যাচ্ছে নানারকমের ডিওডোরেন্ট। কিন্তু...

বাস্তবের স্পাইডারম্যান!

এএনএম নিউজ ডেস্ক : প্রিয় সুপারহিরো যা যা করে থাকে, বাস্তবে তা করতে গিয়ে মৃত্যুর মুখে পড়েছেন অনেকেই! তবে মৃত্যু নয়, বরং জীবন আর...

শব্দ শুনেই হাজার হাজার পাখির নাম বলে দিতে পারেন ইনি!

এএনএম নিউজ ডেস্ক : পাখির কলকলানি শব্দ কার না ভালো লাগে! তাবলে শুধু মাত্র তাদের ডাক শুনে বলতে পারে সেটি কোন পাখি? একটা, দুটো বা...

Recent Comments