পকেটে পুড়ল আইফোন, অ্যাপলের বিরুদ্ধে মামলা

0
231

এএনএম নিউজ ডেস্ক: ২০১৯ সালে পকেটের মধ্যে বিস্ফোরণ হয়েছিল আইফোন এক্স। ঘটনাটি ঘটেছিল অস্ট্রেলিয়ার। বিস্ফোরণের ফলে গ্রাহকের শরীরে ক্ষত তৈরি হয়েছিল। এর পরেই আদালতের দ্বারস্থ হল গ্রাহক। গ্রাহকের দাবি অ্যাপলকে এই বিষয়ে বারবার জানানো সত্ত্বেও কোন পদক্ষেপ নেওয়া হয়নি। বিস্ফোরণের ফলে শরীরের ক্ষতর জন্য কোম্পানির কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন তিনি। অস্ট্রেলিয়ার স্থানীয় আদালতে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন তিনি। বিস্ফোরণের কারণ খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে অ্যাপেল।

২০১৯ সালে মেলবোর্নের বিজ্ঞানী রবার্ট ডি রোসের পকেটে আইফোন এক্স বিস্ফোরণ হয়েছিল। বিস্ফোরণের সময় ফোনটির বয়স ছিল প্রায় ১ বছর।ঘটনার কথা মনে করে রবার্ট বলেন, ‘আমি প্রথমে একটি আওয়াজ শুনতে পেয়েছিলাম। এর পরে আমার ডান পায়ে অসহ্য যন্ত্রনা শুরু হয়। আমি সঙ্গে সঙ্গে লাফিয়ে উঠে বুঝতে পারি আমার ফোনে বিস্ফোরণ হয়েছে।’

‘ঘটনার পরেই চারপাশ ছাইতে ভরে গিয়েছিল। আমার ত্বক পড়ে কালো হয়ে গিয়েছিল’, বলেন তিনি।এর পরে অ্যাপেলের সঙ্গে যোগাযোগ করেন রবার্ট ডি রোজ। যদিও রবার্টের দাবি কোম্পানির তরফ থেকে কোন উত্তর মেলেনি। এর পরেই কোম্পানি বিরুদ্ধে আইন পথে হাঁটার সিদ্ধান্ত নেন তিনি। ইতিমধ্যেই ক্ষতিপূরণ দাবি করেছেন তিনি। একই সঙ্গে অন্য আইফোন গ্রাহকদেরও সতর্ক করেছেন এই অজি বিজ্ঞানী।২০১৭ সালের ৩ নভেম্বর লঞ্চ হয়েছিল আইফোন এক্স।