ফুচকা খেলে কমবে বাড়তি ওজন! জেনে নিন বিস্তারিত

0
71

এএনএম নিউজ ডেস্কঃ ফুচকা শুনলেই জিভে জল আসে আপামর বাঙালির! কিন্তু Diet মেনে চলার শপথ নিয়েছেন। তাই ফুচকার দিকে তাকানো বারণ! কিন্তু যদি বলা হয়, ফুচকা আপনার বাড়তি ওজন কমাতে সাহায্য করে! বিশ্বাস করতে কষ্ট হবে হয়তো। কিন্তু সত্যিই ফুচকা আপনার শরীরের বাড়তি মেদ ঝড়াতে সাহায্য করতে পারে। এমনটই বলছেন বিশেষজ্ঞরা।

ডায়টেশিয়ানদের মতে, একটি ফুচকায় কম-বেশি ৩৬ ক্যালোরি থাকে। ফুল প্লেট ফুচকা থেকে আপনি ২১৬ ক্যালোরি পেতে পারেন। টক জল সমেত ফুচকা খেলে পরের কয়েক ঘণ্টা আর খিদে পায় না। ফলে খিদে নিয়ন্ত্রণে রাখতে ফুচকা আপনাকে সহায়তা করতে পারে। তবে এক্ষেত্রে দুটি ব্যাপার খেয়াল রাখতে হবে। এক, ফুচকা যেন বাড়িতে তৈরি হয়। দুই, নিয়মিত শরীর চর্চা, হাঁটা, দৌড় বন্ধ করা যাবে না কোনওভাবেই।

বাড়িতে তৈরি ফুচকার ক্ষেত্রে কম তেল ব্যবহার করা যেতে পারে। আর টক জলের ক্ষেত্রে চিনির ব্যবহারও হবে না। সেক্ষেত্রে পুদিনা, জিরা, জলজিরা, হিং ব্যবহার করা যেতে পারে। মুগ ডাল, আটা দিয়ে তৈরি করা যেতে পারে ফুচকা।  আলুর পুরের জায়গায় ছোলা বা মুগ ডালের স্প্রাউটস ব্যবহার করতে পারেন। সুজির জায়গায় আটার ব্যবহার করলে আরও ভালো ফল পাবেন।

আরো পোস্ট- http://anmnews.in/?p=170020 / https://anmnewsenglish.in/?p=10623

ANM NEWS WhatsApp Group| এখন দিনের টাটকা তাজা খবর আপনার হাতের কাছে পেতে এই লিঙ্কে ক্লিক করুন— https://chat.whatsapp.com/LnGqZu86Wei9CsNCSPuwBO