কেক খেলেই নেশাগ্রস্ত হয়ে পড়েন ব্যক্তি! ‌ এও সম্ভব?

0
769

এএনএম নিউজ ডেস্কঃ মদ খেলে মাতাল বা নেশাগ্রস্ত হয়ে পড়াটা স্বাভাবিক। কিন্তু মদ্যপান না করে, তার বদলে কেক খেলেই কেউ নেশাগ্রস্ত হয়ে পড়েন!‌ শরীরে বেড়ে যায় অ্যালকোহলের মাত্রা!‌ এও সম্ভব?

সম্প্রতি ইংল্যান্ডের সাফোকের লোয়েস্টফ্ট এলাকায় নিক নামে এমনই এক ব্যক্তির সন্ধান মিলেছে। যিনি সুরা পান না করেও নেশাগ্রস্ত হয়ে পড়েন। এখানেই শেষ নয়, প্রতিনিয়ত রক্তে অ্যালকোহলের মাত্রা পরীক্ষা করতে তাঁকে সঙ্গে রাখতে হয় ব্রেথ অ্যানালাইজারও।

আসলে বিগত ২০ বছর ধরে এবিএস বা Auto-Brewery Syndrome ‌‌নামে একটি রোগে ভুগছেন নিক। এই রোগে আক্রান্ত কোনও ব্যক্তি কার্বোহাইড্রেট যুক্ত খাবার খেলেই, সেটি শরীরের ভিতরে গিয়ে রাসায়নিক বিক্রিয়ায় অংশ নেয়। সেসময় প্রচুর পরিমাণে ইথানল উৎপন্ন হতে থাকে। যা ক্ষুদ্রান্ত্রে পৌঁছলেই সর্বনাশ!‌ মূহূর্তে আক্রান্ত ব্যক্তির রক্তে অ্যালকোহলের মাত্রা বেড়ে যায়। একটি রাসায়নিক কারখানায় কাজ করার কারণে নিকের শরীরে বাসা বাঁধে এই রোগ। যদিও তিনি প্রথমে এ ব্যাপারে কিছুই জানতেন না। এমনকী একদিন কাজের সময় অজ্ঞানও হয়ে যান।

পরবর্তীতে একটি অনুষ্ঠান থেকেই এই রোগের কথা জানতে পারেন নিক এবং তাঁর স্ত্রী। তারপরই রোগটি সম্পর্কে আরও পড়াশোনা করেন তিনি। জানা গিয়েছে, কার্বোহাইড্রেট যুক্ত খাবার খেতে পারবেন না বলে, বর্তমানে সুস্থ থাকতে কিটো ডায়েট মেনে চলেন ৬২ বছর বয়সি নিক।



আরও পোস্টঃ http://anmnews.in/?p=166119 / http://anmnews.in/?p=166117

ANM NEWS WhatsApp Group| এখন দিনের টাটকা তাজা খবর আপনার হাতের কাছে পেতে এই লিঙ্কে ক্লিক করুন— https://chat.whatsapp.com/LnGqZu86Wei9CsNCSPuwBO