আত্মনির্ভর ভারত! IAF-র হাতে আসছে ৮৩টি তেজস যুদ্ধবিমান

0
97
OLYMPUS DIGITAL CAMERA

এএনএম নিউজ ডেস্কঃ সীমান্তে আগ্রাসী চিন ও পাকিস্তানকে নজরে রেখে নয়া পদক্ষেপ মোদি সরকারের। এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক ৮৩টি তেজস (Tejas) যুদ্ধবিমান পেতে চলেছে ভারতীয় বায়ুসেনা। নয়া যুদ্ধবিমানগুলি কেনার প্রস্তাবে বুধবার সম্মতি জানিয়েছে প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (CCS)। এই কমিটির মাথায় রয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জানা গিয়েছে, হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের (হ্যাল) কাছ থেকে তেজস যুদ্ধ বিমান কিনতে চলেছে বায়ুসেনা। এর জন্য মোট ৪৮ হাজার কোটি টাকার চুক্তি চূড়ান্ত হয়েছে। দেশীয় বাজারে এটাই সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি।

সূত্রের খবর, আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের জোগান দেওয়া শুরু হবে। বর্তমানে যুদ্ধবিমানের অভাবে ভুগছে বায়ুসেনা। ঘাটতি পূরণেই ৮৩টি তেজস আসছে বিমান বাহিনীতে। তেজস যুদ্ধবিমানটি বানিয়েছে সামরিক বিমান প্রস্তুতকারী সংস্থা হ্যাল। ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মীত। ইতিমধ্যেই একাধিক পরীক্ষায় সফলভাবে উতরেছে বিমানটি।

ANM NEWS WhatsApp Group| এখন দিনের টাটকা তাজা খবর আপনার হাতের কাছে পেতে এই লিঙ্কে ক্লিক করুন— https://chat.whatsapp.com/LnGqZu86Wei9CsNCSPuwBO