স্ট্রোকে আক্রান্ত রোগীর মস্তিষ্ক আবার কার্যক্ষম করবে এই ভেষজ

0
61

এএনএম নিউজ ডেস্ক: স্ট্রোকে আক্রান্ত রোগীর মস্তিষ্ক আবার কার্যক্ষম করবে জিঙ্কো বিলোবা নামে একটি গাছের ভেষজ নির্যাস। চীনের নানজিং বিশ্ববিদ্যালয়ের করা একটি গবেষণায় এ দাবি করা হয়েছে।

নানজিং বিশ্ববিদ্যালয়ের মেডিকেল স্কুল ৩৩০ জন স্ট্রোক আক্রান্ত রোগীর ওপর ছয় মাস ধরে পরীক্ষা-নিরীক্ষার পর এ তথ্য জানিয়েছেন। গবেষণাটি ‘স্ট্রোক অ্যান্ড ভাসকুলার নিউরোলজি’ নামের অনলাইন জার্নালে প্রকাশিত হয়েছে।

স্ট্রোকে আক্রান্ত হবার এক সপ্তাহের মধ্যেই ওই ৩৩০জন রোগীকে জিঙ্কো বিলোবা থেকে তৈরি ওষুধ খাওয়ানো হয়। এদের মধ্যে অর্ধেক রোগীকে অ্যাসপিরিন ট্যাবলেটের পাশাপাশি প্রতিদিন জিঙ্কো বিলোবা দেওয়া হয় আর বাকি অর্ধেককে শুধু অ্যাসপিরিন ট্যাবলেট খাওয়ানো হয়েছিল।

গবেষকদের লক্ষ্য রেখেছিলেন, অ্যাসপিরিন বড়ির সঙ্গে জিঙ্কো বিলোবা খাওয়ালে স্ট্রোকে আক্রান্ত মস্তিষ্কের ক্ষতি সামলে ওঠা সম্ভব হয় কী না। গবেষণায় আরও দেখা গেছে জিঙ্কো বিলোবা খাওয়ার পর রোগী কথা বলার জড়তা দ্রুত কাটিয়ে উঠতে এবং পেশীর শক্তি অনেক দ্রুত ফিরে পেতে সক্ষম হয়েছে।

এর আগে পরীক্ষায় দেখা গেছে জিঙ্কো বিলোবা মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার কারণে স্নায়ু কোষের মৃত্যু ঠেকাতে পারে। যার কারণ সম্ভবত মস্তিষ্কের ধমনীগুলোতে রক্ত প্রবাহ জিঙ্কো বিলোবা বাড়াতে সাহায্য করে।

আরোও পড়ুন:নারীদের সবচেয়ে বেশি আকর্ষণ করে যে ৪ রাশির পুরুষেরা