ট্রায়ালের ছাড়পত্র পেল না সাগর দত্ত

0
106
  1. নিজস্ব প্রতিনিধিঃ সাগর দত্ত মেডিক্যাল কলেজে করোনা প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল হবে কিনা তা নিয়ে তৈরি হল সংশয়। জানা গিয়েছে, “স্বাস্থ্যদপ্তরের প্রয়োজনীয় অনুমোদন এখনও মেলেনি ।” এই হাসপাতালে রাশিয়ার তৈরি করোনা ভ্যাক্সিন-এর পরীক্ষামূলক প্রয়োগ হওয়ার কথা থাকলেও তা এখনও চূড়ান্ত অনিশ্চয়তায়।
    স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশের মতে, “এখনও স্বাস্থ্যভবনের তরফে সবুজ সংকেত না মেলায় আর ট্রায়াল সম্ভব নয় সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে।”
    প্রসঙ্গত, রাশিয়ার তৈরি করোনা ভ্যাক্সিন-এর দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য ভারতের ৬টি মেডিক্যাল কলেজকে বেছে নেওয়া হয়েছিল। এ দেশের ভ্যাক্সিন তৈরির দায়িত্বে রয়েছে ডক্টর রেড্ডিস ল্যাব। নভেম্বরের একেবারে শুরুতেই তাঁদের বিশেষজ্ঞরা পরিকাঠামো খতিয়ে দেখে কলকাতার কলেজ অফ মেডিসিন অ্যান্ড সাগর দত্ত হাসপাতালকে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য চিহ্নিত করে। তবে DGCI, এথিক্স কমিটি এবং রাজ্য স্বাস্থ্যদপ্তরের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় ছিল। নভেম্বরেই এখানে ১২ জনের শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করার কথা ছিল করোনা ভ্যাকসিন-এর দ্বিতীয় ডোজটি। কিন্তু স্বাস্থ্যদপ্তরের তরফে এখনও কোনও ছাড়পত্র মেলেনি। ফলে ট্রায়াল থেকে বঞ্চিতই হল সাগর দত্ত মেডিক্যাল কলেজ।




আরও পড়ুন  https://anmnews.in/?p=142584https://anmnews.in/?p=142597