৪২ বছর পর! লন্ডন থেকে চেন্নাইয়ে ফিরল ‘রাম-সীতা-লক্ষ্ণণ’

0
198

নিজস্ব প্রতিনিধিঃ অবশেষে ৪২ বছরের দীর্ঘ প্রতীক্ষার ফল মিলল। লন্ডন থেকে চেন্নাইয়ে ফিরল তামিলনাড়ুর একটি মন্দির থেকে চুরি যাওয়া রাম, সীতা ও লক্ষ্ণণের মূর্তি। বিষয়টির জেরে খুশির আমেজ ছড়িয়েছে ধর্মপ্রাণ মানুষদের মনে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ১৯৭৮ সালে  তামিলনাড়ুর শতাব্দী প্রাচীন রাজাগোপালস্বামী মন্দির থেকে রাম, সীতা, লক্ষ্ণণ ও হনুমানের চারটি মূর্তি চুরি যায়। পুলিশ তদন্তে নেমে তিন জন চোরকে গ্রেপ্তার করলেও মূর্তিগুলোর আর কোনও খোঁজ পাওয়া যায়নি। অবশেষে কিছুদিন আগে সিঙ্গাপুরের একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে মন্দির কর্তৃপক্ষের কাছে খবর আসে লন্ডনের একটি অ্যান্টিক কালেক্টরের কাছে চুরি যাওয়া তিনটি মূর্তি রয়েছে। সেপ্টেম্বর মাসে সেই মূর্তিগুলি উদ্ধার করে লন্ডন মেট্রোপলিটান পুলিশ সেখানকার ভারতীয় দূতাবাসের হাতে তুলে দেয়। এরপর চলতি সপ্তাহে ওই মূর্তিগুলি চেন্নাইয়ে নিয়ে আসা হয়।

গত শুক্রবার চেন্নাইয়ের সংগ্রহশালায় গিয়ে ওই মূর্তিগুলি খতিয়ে দেখেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী । তারপরই সেগুলি মন্দিরের কার্যনির্বাহী আধিকারিক শঙ্করেশ্বরীর হাতে তুলে দেওয়া হয়। শনিবার মূর্তিগুলি রাজাগোপাল স্বামী মন্দিরে ফের প্রতিষ্ঠা করা হয়েছে।


আরো পোস্ট-https://anmnews.in/?p=141776

https://anmnews.in/?p=141800

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here