শীতে আয়রনের ঘাটতি পূরণে সহায়তা করে যেসব ফল ও সবজি

0
37

নিজস্ব প্রতিনিধি : ত্বক, চুল ও সেলের সুস্থতা বজায় রাখতে আয়রন খুবই গুরুত্বপূর্ণ। গোটা শরীরে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে আয়রন। অনেকেরই শরীরে আয়রনের ঘাটতি রয়েছে। বিশেষ করে নারী ও বাড়ন্ত শিশুদের মধ্যে এই ঘাটতি বেশি দেখা যায়।

শরীরে আয়রনের ঘাটতি হলে শ্বাস নিতে সমস্যা, দুবর্লতা, মাথাব্যথা, মাথা ঘোরানো, খাদ্যে অরুচি ও আরও অনেক সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর জীবনযাপন পদ্ধতি ধরে রাখতে নিয়মিত আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

গবেষণায় দেখা গেছে, শরীরে আয়রনের ঘাটতি হলে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুঝুঁকি বাড়ে। শীতের এ সময় শরীরে আয়রনের ঘাটতি পূরণে কিছু ফল ও সবজি খেতে পারেন। যেমন-

বিটরুট : শীতের এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে আয়রন, প্রোটিন, ভিটামিন, সালফারসহ আরো অনেক উকরারী উপাদান রয়েছে। এই সবজিতে থাকা ভিটামিন সি একাই শরীরে আয়রনের ঘাটতি পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পালংশাক : পালংশাকের গুণের শেষ নেই। এতে থাকা নানা পুষ্টি উপাদান গোটা শরীর ভালো রাখে। এতে থাকা আয়রন, ভিটামিন এবং খনিজ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে রক্তশূন্যতা প্রতিরোধ করে।

ব্রকলি : ব্রকলিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি, সি, আয়রন, ফলিক অ্যাসিড, জিঙ্ক ও ম্যাগনেসিয়াম আছে। এটা সিদ্ধ, রান্না বা স্মুদি বানিয়ে খেতে পারেন।

বাঁধাকপি : বাঁধাকপিতে প্রচুর পরিমাণে আয়রন, বিভিন্ন প্রয়োজনীয় উপাদান ও খনিজ রয়েছে। আয়রনের ঘাটতি প্রতিরোধের পাশাপাশি এই সবজি ওজন হ্রাস করে, ত্বকের স্বাস্থ্য রক্ষা করে, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে শরীরে অক্সিজেনের সরবরাহ ব্যবস্থা উন্নত করে।





আরও পড়ুন : https://anmnews.in/?p=141157

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here