ভূস্বর্গ সফরে ভুলেও মিস করবেন না এই ৫ ‘অজানা’ অভিজ্ঞতা!

0
80

এএনএম নিউজ ডেস্কঃ   লকডাউনে দীর্ঘদিন বন্ধ থাকলেও এখন ধীরে ধীরে খুলেছে দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্র। তালিকায় আছে জম্মু-কাশ্মীরও। পুজোর ছুটি হলেই প্রতি বছর একটা বড় সংখ্যক মানুষ ভিড় করেন কাশ্মীরে। বরফ মোড়া পাহাড় দেখে, ডাল লেকে বোটিং করে কেটে যায় কয়েকটা দিন। করোনা বিধি এই বছরও পুজোয় কাশ্মীর সফরে যেতেই পারেন আপনি। তবে ভূস্বর্গে গেলে যে সব জায়গা সবাই দেখে সে সব তো দেখবেনই, এর সঙ্গে কয়েকটা অফবিট অভিজ্ঞতাও মিস করবেন না। জেনে নিন এই পাঁচটি অন্যরকম অভিজ্ঞতার কথা।

হিমালয়ান চিজ

কাশ্মীরের স্থানীয় ভাষায় এই বিশেষ ধরনের চিজকে বলা হয় কালারি। গোটা দেশে এর থেকে ভালো চিজ আর কোথাও পাবেন না। কাশ্মীরে গেলে পহেলগাঁওয়ে গিয়ে এই চিজ তৈরির গ্রাম দেখে আসতে ভুলবেন না। কাশ্মীরের চিজ গ্রাম এখনও সেভাবে পর্যটকদের কাছে পরিচিত নয়। গুজ্জর সম্প্রদায় এই কালারি তৈরি করেন। আপনি ভাগ্যবান হলে গুজ্জরদের কাছ থেকে কালারি তৈরির রেসিপিও আপনি শিখে ফেলতে পারেন।

শিকারায় শপিং

ডাল লেকে হাউসবোটে থাকার অভিজ্ঞতা কাশ্মীরে গেলে অবশ্যই আপনার হবে। তার সঙ্গে শিকারায় ভেসে শপিং অবশ্যই করবেন। শ্রীনগরের এই ভাসমান বাজার সত্যিই আপনাকে তাক লাগিয়ে দেবে। ভোরবেলা ঘুম থেকে উঠে শিকারায় কেনাকাটা তো করবেনই, তার সঙ্গে ছবি তোলাও মিস করবেন না।

ট্রাউট ফিশিং

আপনি যদি মাছ ধরতে ভালবাসেন, কাশ্মীরের লিডার উপত্যকায় ট্রাউট মাছ অবশ্যই ধরবেন। এখানকার স্ফটিকের মতো স্বচ্ছে জলে সেরা ট্রাউট মাছ পাওয়া যায়। দেশের বিভিন্ন স্থান থেকে অনেক পর্যটক এখানে ট্রাউট মাছ ধরতে আসে।

সেভেন লেক ট্রেক

কাশ্মীরে গেলে নিজের ট্রেকিং জুতো অবশ্যই নিয়ে যাবেন। এখানকার সেভেন লেক ট্রেক মিস করবেন না। সোনমার্গ থেকে শুরু হয় এই ট্রেকিং। পুরো সেভেন লেক ট্রেকিং শেষ করতে আট দিন সময় লাগে। হিমালয়ের অসাধারণ দৃশ্য আপনি প্রত্যক্ষ করতে পারবেন এই ট্রেকিং-এর পথে। এই অভিজ্ঞতা আপনি কোনও দিন ভুলতে পারবেন না।

গুরেজ উপত্যকা

শ্রীনগর থেকে ১৩০ কিলোমিটার দূরে অবস্থিত এই গুরেজ ভ্যালি। এই প্রান্তিক এলাকায় এখনও সে ভাবে পর্যটকদের ভিড় হয় না। আপনি যদি নিরিবিলিতে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে কয়েকটা দিন কাটাতে চান, তাহলে গুরেজ উপত্যকা অবশ্যই ঘুরে আসুন। কিষাণগঙ্গা নদীর ধারে এখানে ছোট ছোট কয়েকটি গ্রাম আপনাকে মুগ্ধ করবে।

আরও পোস্টঃ  https://anmnews.in/?p=120218 / https://anmnews.in/?p=120181