সিজন চেঞ্জে গলাব্যথা? সমাধান মিলবে এই ঘরোয়া টোটকায়

0
37

এএনএম নিউজ ডেস্কঃ  সিজন চেঞ্জ বা শীতকালে গলা ব্যথার সমস্যা সকলেরই হয়। এছাড়াও অনেকের টনসিলের সমস্যা থাকে। তাঁদের একটু ঠান্ডা-গরমেই গলা ব্যাথার সমস্যা হয়। এদিকে বর্তমানে বাড়ছে করোনার সংক্রমণ। আর যার প্রধান উপসর্গ হিসেবে থাকছে গলা ব্যথা, জ্বর। কিন্তু গরমে ঘাম বসেও গলাব্যথা হচ্ছে। তাই গলাব্যথা মানেই কোভিড এরকম ভুল ধারণা রাখবেন না। কিন্তু গলাব্যথা হলে আপনি যে ঘরোয়া টোটকার সাহায্য নেবেন তা একবার দেখে নিন। ওষুধের থেকেও অনেক বেশি কাজে আসবে এই সমাধান।

ঢোক গিলতে সমস্যা হলে কিংবা গলা ব্যথা হলে আগে গরম জলে নুন দিয়ে গার্গল করুন। আবার জল গরম করে তাতে কয়েক টুকরো আদা ফেলুন। এবার সেই জল ভালো করে গরম করে গার্গল করুন। তাতে অনেক রকম উপকার হবে।  জলে আদা দিয়ে ফুটিয়ে মধু দিয়ে খেতে পারেন। তাতেও অনেক রকম উপকার পাবেন।

চিকিৎসকেরা বলেন, লেবু আমাদের শরীরের টক্সিন দূর করার ক্ষেত্রে খুব উপকারি। তাই, গলায় ব্যথায় এক গ্লাস গরম জলে লেবুর রস ও এক চা চামচ মধু ভালোভাবে মেশান। দিনে অন্তত দু বার এটি খান।

গলা ব্যাথা বা শ্বাসকষ্টে ভেপারও খুব উপকারী। প্রথমে কান-মাথা ভালো করে জড়িয়ে নিন কাপড় দিয়ে। এরপর, গরম জলে সামান্য নুন দিয়ে জলের ভাপ নিন। দিনে দু’বার এটা করতে পারলে খুব সহজেই গলার ব্যথা কমবে।

রসুন খুব ভালো রোগ প্রতিরোধ করে এবং গলা ব্যথা, ইনফেকশন এসব কমাতে সাহায্য করে। এটি কাঁচাও খাওয়া যায় এবং রান্না করেও খাওয়া যায়।

মাঝে মাঝেই মুখে দুটি লবঙ্গ রাখুন এবং সেগুলি নরম হওয়ার পর চিবিয়ে গিলে ফেলুন। লবঙ্গ কিন্তু খুব দ্রুত গলার ব্যাথা কমিয়ে দেয়।

আরও পোস্টঃ  https://anmnews.in/?p=118865 / https://anmnews.in/?p=118881

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here